নড়াইলে সরিষার ব্যাপক ফলনে কৃষকের মুখে হাসি

কৃষি ডেস্ক
৫ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৩:৫৬ আপডেট: ০৩:৫৭

নড়াইলে সরিষার ব্যাপক ফলনে কৃষকের মুখে হাসি

চলতি রবি মৌসুমে নড়াইলের তিন উপজেলায় সরিষার চাষ ভালো হয়েছে। বাম্পার ফলনের সম্ভাবনা দেখছে কৃষি বিভাগ। আশানুরুপ ফলনে খুশি কৃষক। ক্ষেত থেকে পাকা সরিষা কাটা শুরু হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে।

সরিষার ভালো ফলনের পাশাপাশি ন্যায্য মূল্য পাবেন বলে আশা করছেন কৃষকরা। সরিষার চাষ ভালো হওয়ায় জেলার বিভিন্ন এলাকায় মৌচাষিদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ জেলায় চলতি মৌসুমে মোট ৩হাজার ৫শ’ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে।এর মধ্যে নড়াইল সদর উপজেলায় ১ হাজার ১শ’৫০হেক্টর জমিতে, লোহাগড়া উপজেলায় ১ হাজার ৩শ’হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় ১ হাজার ৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।

কৃষি বিভাগ আরো জানায়, সরিষার ফলন বাড়াতে কৃষকদের মাঝে মওসুমের শুরুতে বিএডিসি কর্তৃক উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করা হয়। এছাড়া কৃষি প্রণোদনার আওতায় বিনামূল্যে কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়। উন্নত ফলনশীল জাতের বারী-৯, ১১, ১৪, ১৫, ১৭, বিনা ৭ ও ৮, টরি ৭ ও সম্পদ জাতের সরিষার চাষ হয়েছে ৯৮ শতাংশ জমিতে। বাকি ২ শতাংশ জমিতে স্থানীয় জাতের সরিষার চাষ হয়েছে।

নড়াইল সদর উপজেলার কমলাপুর গ্রামের সরিষা চাষি অমল শীল জানান, তিনি এক বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। দু’একদিনের মধ্যে সরিষা কাটা শুরু করবেন। এ বছর সরিষার ফলন ভালো হয়েছে। তার আশপাশের জমিতে সরিষা কাটা শুরু হয়েছে বলে তিনি জানান।

কৃষি সম্প্রসারণ অধিদফতর নড়াইলের উপ-পরিচালক চিন্ময় রায় বলেন, জেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে ব্যাপক উদ্বুদ্ধকরণের পাশাপাশি সরিষা সংরক্ষণের জন্য যথাপোযুক্ত পরামর্শ দেয়া হয়েছে।

তিনি বলেন, সরিষা কর্তন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে সরিষার বাম্পার ফলন হবে। সরিষা চাষ বেশ লাভজনক। সরিষার ফুল ও পাতা জমির উর্বরতা শক্তি বাড়ায়।

ব্রেকিংনিউজ/এনএসএন

bnbd-ads