নাটক সভ্যতাকে এগিয়ে নেবার বাহন: তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৭:১৩

নাটক সভ্যতাকে এগিয়ে নেবার বাহন: তথ্যমন্ত্রী
ফাইল ছবি

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘নাটক জীবনের প্রতিচ্ছবি এবং সভ্যতাকে এগিয়ে নেবার বাহন।’

মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মহাকাল নাট্য সম্প্রদায় সদস্য ও নাট্যকার কানাই চক্রবর্ত্তী রচিত ‘আনন্দের মুক্তি চাই ও অন্যান্য নাটক’ গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন বাঙালি জাতির মুক্তির জন্য আজীবন সংগ্রাম করেছেন, বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারও তেমনি দেশের ঐতিহ্য-শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চাকে লালনে বদ্ধপরিকর।’

ড. হাছান মাহমুদ এসময় নাট্যকার ও জ্যেষ্ঠ সাংবাদিক কানাই চক্রবর্ত্তী  ও মহাকাল নাট্য সম্প্রদায়ের তিন যুগব্যাপী নাটক ও অন্যান্য সাংস্কৃতিক উদ্যোগের প্রশংসা করেন।

মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠা সদস্য এড. আফজাল হোসেনের সভাপতিত্বে চট্টগ্রাম-৩ আসনের সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা, তথ্যসচিব আবদুল মালেক, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি গোলাম কুদ্দুছ বিশেষ অতিথি হিসেবে এবং একুশে পদকপ্রাপ্ত নাট্যকার আতাউর রহমান, কবি আসাদ মান্নান, অধ্যাপক ড. রতন সিদ্দিকী, ঝুমঝুমি প্রকাশনির প্রকাশক শায়লা রহমান তিথি সভায় বক্তব্য রাখেন।

সভাশেষে ‘যখন আমার পিতার নাম শেখ মুজিবুর রহমান’ গীতি আলেখ্য এবং কানাই চক্রবর্ত্তী রচিত ‘আনন্দের মুক্তি চাই’ নাটক থেকে পাঠ পরিবেশিত হয়।

ব্রেকিংনিউজ/আরএইচ/জেআই