বাংলা একাডেমিতে কবি হায়াৎ সাইফকে শেষ শ্রদ্ধা

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ মে ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৫০ আপডেট: ০৪:৫৩

বাংলা একাডেমিতে কবি হায়াৎ সাইফকে শেষ শ্রদ্ধা

সদ্য প্রয়াত কবি হায়াৎ সাইফকে অত্যন্ত নিভৃতচারী, পাঠক ও লেখক হিসেবে নিষ্ঠাবান একজন মানুষ হিসেবে উল্লেখ করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে কবির মরদেহে শেষ শ্রদ্ধা জ্ঞাপনের সময় এসব কথা বলেন তিনি। এসময় সেখানে প্রয়াত কবির জানাজাও অনুষ্ঠিত হয়।

এর আগে বাংলা একাডেমি প্রাঙ্গণে বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এবং একাডেমির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা পুষ্পার্ঘ্য অর্পণ করে প্রয়াত কবির প্রতি শেষ শ্রদ্ধা জানান। কবি নজরুল ইনস্টিটিউট ও জাতীয় কবিতা পরিষদও শ্রদ্ধা নিবেদন করে।

শ্রদ্ধা নিবেদন পর্বে অংশ নেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীন আখতার, অধ্যাপক শামসুজ্জামান খান।

সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে ছিলেন রামেন্দু মজুমদার, কথাশিল্পী রশীদ হায়দার, কথাশিল্পী আবু সাঈদ জুবেরী। কবিদের মধ্যে ছিলেন জাহিদুল হক, কামাল চৌধুরী, আসাদ মান্নান, জাহাঙ্গীর ফিরোজ, সালেম সুলেরী, হালিম আজাদ, গৌরাঙ্গ মোহান্ত, তারিক সুজাত, আমিনুর রহমান। 

বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগে গত রবিবার রাত ১২টা ৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি হায়াৎ সাইফ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। 

মঙ্গলবার বিকেলে গুলশান কেন্দ্রীয় মসজিদে দ্বিতীয় নামাজে জানাজা শেষে কবিকে দাফন করা হবে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে।

কবিতায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে একুশে পদকে ভূষিত হন ১৯৪২ সালে ঢাকায় জন্ম নেয়া কবি হায়াৎ সাইফ। কর্মজীবনে তিনি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) সদস্য ও পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য তিনি বিশ্ব স্কাউট সংস্থার সর্বোচ্চ অ্যাওয়ার্ড ব্রোঞ্জ উলফ এবং বাংলাদেশে স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড রৌপ্য ব্যাঘ্র অর্জন করেন।

গত শতকের ষাটের দশক থেকে লেখালেখির মাধ্যমে সাহিত্যাঙ্গনে হায়াৎ সাইফের প্রবেশ। ১৯৬২ সালে তার প্রথম কবিতা প্রকাশিত হয় তৎকালীন সমকালে । আর ১৯৮৩ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ‘সন্ত্রাসে সহবাস’ প্রকাশিত হয়।

তার ১৫টি গ্রন্থ প্রকাশিত হয়েছে যার মধ্যে কবিতার সংকলন আটটি আর প্রবন্ধ সংকলন দুইটি। এছাড়া বিভিন্ন সাময়িকীতে তার অসংখ্য লেখাসহ ইংরেজি ও স্প্যানিশ ভাষায়ও তার কাব্যগ্রন্থ রয়েছে।

ব্রেকিংনিউজ/এমআর