যতীন সরকারের ৮৪তম জন্মদিন আজ

শিল্প-সাহিত্য ডেস্ক
১৮ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ১২:২১ আপডেট: ১২:২৯

যতীন সরকারের ৮৪তম জন্মদিন আজ

শিক্ষাবিদ ও বিশিষ্ট বুদ্ধিজীবী যতীন সরকারের আজ রবিবার (১৮ আগস্ট) ৮৪তম জন্মদিন। ১৯৩৬ সালের এ দিনে বৃহত্তর ময়নসিংহের অন্তর্গত নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চন্দ্রপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এই জ্ঞানতাপস। 

নেত্রকোনা জেলা শহরস্থ সাতপাই এলাকায় নিজ বাসভবন ‘বানপ্রস্থে’ দিনভর বিভিন্ন আয়োজনের মধ্যে গুণী এই মানুষটির জন্মদিন পালন করবে যতীন সরকার জন্মদিন উদযাপন কমিটি। 

৮৪টি প্রদীপ প্রজ্বলন ও লেখককে দই-মিষ্টি খাওয়ানো এবং মানপত্র পাঠের মধ্য দিয়ে তার জন্মদিন উদযাপন শুরু হবে।

লেখককে ফুলেল শুভেচ্ছা জানাবে বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক সংগঠন ও ভক্ত শুভানুধ্যায়ীরা। 

যতীন সরকার মূলত বাংলাদেশের একজন প্রগতিবাদী চিন্তাবিদ ও লেখক। ময়মনসিংহে নাসিরাবাদ কলেজে বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন। তাঁর রচিত গ্রন্থসমূহ গভীর মননশীলতা ও মুক্তচিন্তার সাক্ষ্য বহন করে। 

১৯৬০-এর দশক থেকে তিনি ময়মনসিংহ শহরের সকল সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন। তিনি অসাধারণ বাগ্মিতার জন্য সবার কাছে প্রিয় শিক্ষক হিসেবে জনপ্রিয়। নিজেকে ‘কষ্ট লেখক’ দাবি করা করা যতীন সরকার শিক্ষক পরিচিতিতেই খুব বেশি গর্ব ও স্বাচ্ছন্দ্য বোধ করেন। 

২০১০ সালে স্বাধীনতা দিবস পুরস্কার পান মার্কসবাদী এই ত্রিকালদর্শী বুদ্ধিজীবী। এছাড়াও ২০০৮ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। এর আগে বাংলা একাডেমী তাঁকে ‘ড. মুহম্মদ এনামুল হক স্বর্ণপদক’ প্রদান করেন। ২০০৬ সালে ‘পাকিস্তানের জন্ম-মৃত্যু দর্শন’ গ্রন্থের জন্য প্রথম আলো পুরস্কার লাভ করেন। এছাড়াও নারায়ণগঞ্জ শ্রুতি স্বর্ণপদক, ময়মনসিংহ প্রেস ক্লাব লিটারারি অ্যাওয়ার্ড, খালেক বাবা চৌধুরী সাহিত্য পুরস্কার এবং মনিরুদ্দিন ইউসুফ সাহিত্য আওয়ার্ড লাভ করেন এই সমাজতন্ত্রী।

যতীন সরকারের উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে আছে- ‘সাহিত্যের কাছে প্রত্যাশা’, ‘বাঙালির সমাজতান্ত্রিক ঐতিহ্য’, ‘পাকিস্তানের জন্ম-মৃত্যু দর্শন’, ‘মানবমন, মানবধর্ম ও সমাজবিপ্লব’, ‘প্রাকৃতজনের জীবন দর্শন’, ‘ধর্মতন্ত্রী মৌলবাদের ভূত ভবিষ্যৎ’, ‘মুক্তবুদ্ধির চড়াই-উতরাই’, ‘প্রজ্ঞা প্রত্যয় প্রতিভা’।

ব্রেকিংনিউজ/এমআর