গবেষক নীহাররঞ্জন রায়ের মৃত্যুবার্ষিকী আজ

শিল্প-সাহিত্য ডেস্ক
৩০ আগস্ট ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০২:৩৫

গবেষক নীহাররঞ্জন রায়ের মৃত্যুবার্ষিকী আজ

ইতিহাসবিদ, শিক্ষক, সাহিত্য সমালোচক, শিল্পকলা গবেষক, ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মনীষী ড. নীহাররঞ্জন রায়ের মৃত্যুবার্ষিকী আজ ৩০ আগস্ট। ১৯৮১ সালের এই দিনে মারা যান তিনি। 

১৯০৩ সালের ১৪ জানুয়ারি ময়মনসিংহের কিশোরগঞ্জে তার জন্ম। জ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে যেমন–শিল্পকলা, প্রাচীন ও আধুনিক সাহিত্য, ইতিহাস, ধর্ম, রাজনীতি এবং জীবনকাহিনীসহ নানা বিষয়ে তিনি বিচরণ করেন এবং বহু গ্রন্থ রচনা করেন।

শিল্প-ইতিহাস চর্চায় তিনি প্রথম খ্যাতি অর্জন করেন এবং এ বিষয়টিই ইতিহাসের সমন্বিত দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে তার গবেষণার ভিত্তি হয়ে উঠেছিল। কর্মজীবনে তিনি বিবিধ পেশার সঙ্গে যুক্ত ছিলেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ে কিছুদিন গ্রন্থাগারিকের পদে কাজ করার পর তিনি চারুকলা বিভাগের বাগেশ্বরী অধ্যাপক এবং প্রাচীন ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ছিলেন।

তিনি রাজ্যসভা ও ভারতীয় পে-কমিশনের সদস্যও ছিলেন। সিমলার ইনস্টিটিউট অব অ্যাডভান্সড স্টাডিজের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে তিনি কাজ করেছেন। কলকাতার জাতীয় গ্রন্থাগার ও ভারতীয় জাদুঘরের মতো সংস্থাগুলোর প্রশাসনেও তিনি কাজ করেছেন। ‘সাহিত্য আকাদেমি পুরস্কার’ ও ভারত সরকারের ‘পদ্মভূষণ’ সম্মাননায় তিনি ভূষিত হন।

ব্রেকিংনিউজ/এমজি