ষষ্ঠ জীবনানন্দ পুরস্কার প্রদান অনুষ্ঠান আজ

শিল্প-সাহিত্য ডেস্ক
২৬ অক্টোবর ২০১৯, শনিবার
প্রকাশিত: ১২:৫৫ আপডেট: ০১:৩৭

ষষ্ঠ জীবনানন্দ পুরস্কার প্রদান অনুষ্ঠান আজ

আজ শনিবার জীবনানন্দ পুরস্কার-২০১৯ প্রদান করা হবে। বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় কথাসাহিত্য ও কাব্য সাহিত্যে দুজন প্রখ্যাত সাহিত্যিক এই পুরস্কার লাভ করেছেন। তারা হলেন-কবিতায় কবি জুয়েল মাজহার ও কথাসাহিত্যে আবদুল মান্নান সরকার।

চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি জুরি বোর্ডের চূড়ান্ত মনোনয়নে এই দুজনের নাম ঘোষণা করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন জীবনানন্দ পুরস্কার-২০১৯ কমিটির আহ্বায়ক মুহম্মদ মুহসিন। 

শনিবার (২৬ অক্টোবর) নগরের রায় রোডস্থ খেয়ালী থিয়েটারের কর্মবীর আবদুল খালেক খান গণপাঠাগারে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পুরস্কার তুলে দেওয়া হবে।

পুরস্কারপ্রাপ্ত কবি জুয়েল মাজহার ১৯৬২ সালে নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। পেশা সাংবাদিকতা। তিনি বর্তমানে বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক। 

কাব্যগ্রন্থ: দর্জি ঘরে একরাত, মেগাস্থিনিসের হাসি, দিওয়ানা জিকির। অনুবাদ: ‘কবিতার ট্রান্সট্রোমার’ ও ‘দূরের হাওয়া’। অপর পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক আব্দুল মান্নান সরকারের জন্ম ১৯৫২ সালে পাবনার বেড়া উপজেলায়। পেশা অধ্যাপনা। 

উপন্যাস: ‘পাথার’, ‘যাত্রাকাল’, ‘কৃষ্ণপক্ষ’, ‘নয়াবসত’, ‘পিতিপুরুষ’, ‘আরশিনগর’ ও ‘জনক’। গল্পগ্রন্থ: ‘নিরাকের কাল’, ‘দুই দিগন্তের যাত্রী’ ও ‘নীল পাথরের বিষ’। 

জীবনানন্দ পুরস্কার-২০১৯ কমিটির আহ্বায়ক মুহম্মদ মুহসিন জানান, এই পুরস্কারের রীতি হচ্ছে-ধানসিড়ি ও দুর্বার প্রযোজনায় পাঁচজন কবি ও পাঁচজন কথাসাহিত্যিক-এর একটি শর্টলিস্ট দেশের বিশিষ্ট ১০ জন সাহিত্যিক বা সাহিত্য-সমঝদারের কাছে প্রেরণ করা হয়, যাদের বেশিরভাগই ইতোপূর্বে এই পুরস্কারপ্রাপ্ত সাহিত্যকগণের মধ্য থেকে নির্বাচিত। উক্ত দশজনের নির্বাচনের বা ভোটের ভিত্তিতে একজন কথাসাহিত্যিক ও একজন কবিকে জীবনানন্দ পুরস্কার প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়। এটি একটি দ্বিবার্ষিক পুরস্কার।

২০০৭ সালে এ পুরস্কার প্রবর্তন করা হয়। এর আগে এ পুরস্কার পেয়েছেন-কবি মাসুদ খান এবং কবি ও কথাসাহিত্যিক মহীবুল আজিজ (২০১৬), কবি খালেদ হোসাইন ও কথাসাহিত্যিক ইমতিয়ার শামীম (২০১৪), কবি খোন্দকার আশরাফ হোসেন ও প্রাবন্ধিক শান্তুনু কায়সার (২০১৩), কবি কামাল চৌধুরী ও কথাসাহিত্যিক সুশান্ত মজুমদার (২০০৮) এবং কবি আসাদ মান্নান ও কথাসাহিত্যিক সালমা বাণী (২০০৭)।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি