সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

কবি আবু জাফর ওবায়দুল্লাহ জন্মদিন আজ

শিল্প-সাহিত্য ডেস্ক
৮ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৪:২৮ আপডেট: ০৪:২৮

কবি আবু জাফর ওবায়দুল্লাহ জন্মদিন আজ

বাংলাদেশের গত শতাব্দীর পঞ্চাশের দশকের একজন মৌলিক কবি আবু জাফর ওবায়দুল্লাহ’র জন্মদিন আজ ৮ ফেব্রুয়ারি (শুক্রবার)।

১৯৩৮ সালে ৮ ফেব্রুয়ারি আবু জাফর ওবায়দুল্লাহ বরিশালের বাবুগঞ্জের বাহেরচরের ক্ষুদ্রকাঠি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আবু জাফর মুহাম্মদ ওবায়দুল্লাহ খান। পিতা আব্দুল জব্বার খান পাকিস্তানের আইন পরিষদের স্পিকার ছিলেন। ময়মনসিংহ জিলা স্কুল থেকে ১৯৪৮ সালে মাধ্যমিক, ১৯৫০ খ্রিষ্টাব্দে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ১৯৫৪ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ হতে এম.এ. পাস করেন।

তার দুটি দীর্ঘ কবিতা 'আমি কিংবদন্তির কথা বলছি' এবং 'বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা' আধুনিক বাংলা সাহিত্যের ভাণ্ডারে অভূতপূর্ব সংযোজন। ব্যক্তি জীবনে তিনি ছিলেন একজন উচ্চপদস্থ সরকারি আমলা। ১৯৮০-র দশকে তিনি বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

কাব্যের আঙ্গিক গঠনে এবং শব্দ যোজনার বিশিষ্ট কৌশল তার স্বাতন্ত্র্য চিহ্নিত করে। তিনি লোকজ ঐতিহ্যের ব্যবহার করে ছড়ার আঙ্গিকে কবিতা লিখেছেন। প্রকৃতির রূপ ও রঙের বিচিত্রিত ছবিগুলো তার কবিতাকে মাধুর্যমণ্ডিত করেছে। 

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো : সাতনরী হার (১৯৫৫), কখনো রং কখনো সুর (১৯৭০), কমলের চোখ (১৯৭৪), আমি কিংবদন্তির কথা বলছি (১৯৮১), সহিষ্ণু প্রতীক্ষা (১৯৮২), প্রেমের কবিতা (১৯৮২), বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা (১৯৮৩), আমার সময় (১৯৮৭), নির্বাচিত কবিতা (১৯৯১), আমার সকল কথা (১৯৯৩), মসৃণ কৃষ্ণ গোলাপ প্রভৃতি।

কবি আবু জাফর ওবায়দুল্লাহ কাজের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি পুরস্কার (১৯৭৯) ও একুশে পদক (১৯৮৫) পুরুস্কারে ভূষিত হন। তিনি ২০০১ সালের ১৯ মার্চ ইন্তেকাল করেন।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
bnbd-ads