সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

জবি উপাচার্যের ‘উত্তরগণতন্ত্র ও লিংকনের পিপল’গ্রন্থের মোড়ক উন্মোচন

জবি প্রতিনিধি
১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৮:১৭ আপডেট: ০৮:১৮

জবি উপাচার্যের ‘উত্তরগণতন্ত্র ও লিংকনের পিপল’গ্রন্থের মোড়ক উন্মোচন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য, বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক ড. মীজানুর রহমান রচিত ‘উত্তরগণতন্ত্র ও লিংকনের পিপল’নামক গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে।  ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৯’-এ শহীদ সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে এ মোড়ক উম্মোচন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বিশিষ্ট চিত্রশিল্পী নাজমা আক্তার প্রধান অতিথি হিসেবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। এসময় প্রখ্যাত কথাসাহিত্যিক আনিসুল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, প্রক্টর, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার, বিভিন্ন দফতরের প্রধানগণ এবং কর্মকর্তা উপস্থিত ছিলেন।  

মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস। 

উল্লেখ্য, গ্রন্থটির প্রকাশক মেরিট ফেয়ার প্রকাশনী। অমর একুশে গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের মেরিট ফেয়ার প্রকাশনীর স্টলে এবং বাংলা একাডেমি প্রাঙ্গণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের স্টলে পাওয়া যাচ্ছে।

এছাড়াও ড. মীজানুর রহমান রচিত ১৯৯২ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত তাঁর গবেষণাধর্মী গ্রন্থ ‘কৃষিপণ্যের বাজারজাতকরণ’পাঠকপ্রিয়তা অর্জন করে। ২০১৭ সালে প্রকাশিত ‘বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ’গ্রন্থটি পাঠকমহলে আলোড়ন সৃষ্টি করেছে। এছাড়াও ২০১৮ সালে তাঁর ‘মুক্তিযুদ্ধের চেতনা ও উন্নয়ন ভাবনা’নামক গ্রন্থ প্রকাশিত হয়।

গ্রন্থটিতে সমসাময়িক বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে। লেখকের মতে- ‘‘আমরা পোস্ট ডেমোক্রেসি বা উত্তরগণতন্ত্রের যুগে প্রবেশ করেছি। আব্রাহাম লিংকনের ‘পিপল’ বা জনগণও বদলে গেছে। প্রযুক্তির ব্যাপক উন্নয়ন, বিশ্বায়ন ও কর্পোরেটর পুঁজির প্রভাবে বদলে গেছে লিংকনের গণতান্ত্রিক শাসনের সংজ্ঞা। গণতন্ত্র চর্চার হাতিয়ার বদলে গেছে, প্রযুক্তির ধাক্কায় পুরানো গণমাধ্যম মৃতপ্রায়, যেগুলোকে এক সময় গণতন্ত্রের স্তম্ভ বলা হতো। ধর্মান্ধতা, মৌলবাদ, বৈষম্য, শোষণ, দুর্নীতি, বিচারহীনতা, ধর্মঘট, হরতাল, অবরোধ-এগুলোকে অনেকে এখন রাজনীতির আগাছা মনে করেন।” 

গ্রন্থটিতে স্থান পাওয়া প্রবন্ধগুলোর অনেকগুলোই সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে রচিত। এই প্রেক্ষাপট মনে রেখেই প্রবন্ধগুলো সংকলন করা করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এএইচ/জেআই

bnbd-ads
bnbd-ads