স্টাফ করেসপন্ডেন্ট

জরুরি অবস্থার নামে ডেঙ্গু নিয়ে রাজনীতি করছে বিএনপি : কাদের

রাজনীতি
৩ আগস্ট ২০১৯, শনিবার
প্রকাশিত: ০১:০৫ আপডেট: ০৪:১০

জরুরি অবস্থার নামে ডেঙ্গু নিয়ে রাজনীতি করছে বিএনপি : কাদের

জরুরি অবস্থার নামে ডেঙ্গু নিয়ে বিএনপি রাজনীতি করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

‘জরুরি অবস্থা ঘোষণা করে ডেঙ্গু সমস্যার সমাধান করা দরকার’ বিএনপির এই দাবির সমালোচনা করে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘জরুরি অবস্থার নামে ডেঙ্গু নিয়ে রাজনীতি করছে বিএনপি। তারা ডেঙ্গু প্রতিরোধে নেই। তারা বন্যার্তদের পাশে নেই। তারা জরুরি অবস্থার নামে রাজনীতি করছে’। 

শনিবার (৩ আগস্ট) রাজধানীর ফার্মগেটে আনন্দ সিনেমা হলের সামনে দেশব্যাপী পরিচ্ছন্নতা কর্মসূচীর ৩য় দিনের শুরুতে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপিতে জরুরি অবস্থা চলছে। তারা সবক্ষেত্রেই ব্যর্থ। যাদের ব্যর্থতার দগদগে ঘা রয়েছে তারাই জরুরি অবস্থার কথা বলছে৷ আন্দোলনে ব্যর্থ, নির্বাচনে ব্যর্থ, তারা ডেঙ্গু প্রতিরোধে নেই, তারা বন্যার্তদের পাশেও দাঁড়াতে পারেনি।  

এ সময় দায়িত্বশীলদের কম কথা বলার আহ্বান জানািয়ে সড়কমন্ত্রী বলেন, আমরা কথা বলবো না, আমরা কাজ করবো। আমি সবাইকে বলবো এই সময়টি অত্যান্ত সংবেদনশীল, এই সময় অতি কথন দেশের জন্য খারাপ ফল বয়ে আনতে পারে। অতি কথন থেকে আমি দায়িত্বশীল সকলকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। কথা কম বলে আমাদের বেশি বেশি করে কাজ করতে হবে। মানুষকে বাঁচাতে হবে, আতংক থেকে বাঁচাতে হবে।

তিনি বলেন, একটা মহল ডেঙ্গু নিয়ে আতংক ছড়াচ্ছে, যাতে ঈদের সময় মানুষ বাড়ি ঘরে না যায়। বাড়ি ঘরে কেনো যাবে না। সবার ইচ্ছা আছে পরিবার-পরিজন, আত্মীয়-স্বজনের সাথে ঈদ উৎযাপন করার। সবাই যাবেন তবে সর্তক থাকবেন। এটাই হলো আমাদের অনুরোধ, সর্তক থেকে ঈদ উৎযাপন করবেন। ডেঙ্গু সম্পর্কে সর্তকীকরণ আপনার শুনেছেন। ইতিমধ্যে রেডিও-টেলিভিশনে প্রচার হয়েছে।  

সেতুমন্ত্রী বলেন,  গতকাল আমরা ঢাকায় বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর নেতৃত্ববৃন্দের সাথে কথা বলেছি।  সারাদেশে আমরা চিকিৎসকদের পক্ষ থেকে একটা মনিটরিং সেল গঠনের প্রক্রিয়া শুরু করেছি। আজকে একটা কমিটির গঠন করা হবে,  মনিটরিং সেল গঠন করা হবে। সারা বাংলাদেশে সর্বত্রই এই মনিটরিং সেল যাতে ডেঙ্গু আক্রান্ত মানুষের চিকিৎসা করতে পারে, তাদের ডেঙ্গু আক্রান্ত সনাক্তকরণ,  রক্ত পরীক্ষাকরণ, চিকিৎসা ঠিক মত হচ্ছে কিনা, কোথাও কোনো অবহেলা হচ্ছে কিনা,  এইসব বিষয়গুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমাদের এই সেল সার্বক্ষণিক দেখভাল করবে। এই লক্ষে আমরা বৈঠক করেছি, আজকে চূড়ান্ত রূপ নিয়ে। 

ডেঙ্গু শুধু বাংলাদেশের সমস্যা এমন নয় মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, এশিয়ার বিভিন্ন দেশে ডেঙ্গু মহামারী দেখা দিয়েছে।  চীন, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপাইনে এর প্রকোপে মানুষ মারা গেছে। এমনকি ভারতেও এর প্রকোপ রয়েছে। ফিলিপাইনে ডেঙ্গু মহামারী আকারে দেখা দিয়েছে। দেশটিতে প্রায় ১০০০ মানুষের প্রাণ নিয়েছে ডেঙ্গু। লক্ষাধিক মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। থাইল্যান্ডে ভয়ংকর ভাবে বিস্তার লাভ করেছে। 

উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানাক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, ঢাকা উত্তর সিটির কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম আতিক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমত উল্লাহ, সহ-সভাপতি আসলামুল হক, উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ। 

ব্রেকিংনিউজ/আরএইচ/এসএসআর