​নানা আয়োজনে নজরুল বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণ

ক্যাম্পাস প্রতিনিধি
১৪ এপ্রিল ২০১৯, রবিবার
প্রকাশিত: ১১:১৬

​নানা আয়োজনে নজরুল বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণ

ধর্ম-বর্ণ ভুলে সাম্য ও মৈত্রীর বন্ধনে আবদ্ধ হওয়ার দিন বাংলা নববর্ষ। তাই পুরাতনকে বিদায় জানিয়ে নতুন বর্ষকে বরণ করে নিতে উদগ্রীব সারাদেশের বাঙালি প্রাণ। ঠিক তেমনি সারাদেশের ন্যায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় পরিবারেও যেন কোনো কমতি নেই বাঙালির এই প্রাণের উৎসবে।

বাংলা নববর্ষ-১৪২৬ বরণ করে নিতে প্রতি বছরের ন্যায় এবারও বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন বিভাগ, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও সেচ্ছাসেবী সংগঠন গুলো নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে মঙ্গল শোভাযাত্রা, দিনব্যাপী বৈশাখী মেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উল্লেখযোগ্য।

বর্ষবরণ উপলক্ষে রবিবার সকাল  ১০টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.এ এইচ এম মোস্তাফিজুর রহমান এর নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় বাঙালির ঐতিহ্যকে তুলে ধরতে বিভিন্ন ধরণের ব্যানার, ফেস্টুন সহ ঐতিহ্যবাহী যান গরুর গাড়ি শোভা পায়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতি, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, আবাসিক হলের প্রভোস্ট, বিভিন্ন সামাজিক-রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

শোভাযাত্রাটি ক্যাম্পাসের নতুন রাস্তাসহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়।  

পরে গাহি সাম্যের গান মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানে শিল্পীদের গান, কবিতা আবৃত্তি আর নৃত্য পরিবেশনায় জমজমাট বৈশাখী উৎসব উদযাপন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। সন্ধ্যায় শিক্ষকদের অংশগ্রহণে যাত্রাপালা মঞ্চস্থ হয়।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
bnbd-ads