বিতক‌র্কিত নেতা‌দের নি‌য়ে জবি ছাত্রলীগের স‌ম্মেলন

জবি করসপন্ডেন্ট
২০ জুলাই ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৩:৪৩

বিতক‌র্কিত নেতা‌দের নি‌য়ে জবি ছাত্রলীগের স‌ম্মেলন

কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আজ ২০ জুলাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন ঘিরে জবি ক্যাম্পাসে ছাত্রলীগের নিষ্ক্রিয় ও বিতর্কিত নেতাকর্মীদের উপস্থিতি উল্লেখিত হারে বেড়েছে। জুনিয়র কর্মীদেরকে সঙ্গে নিয়ে ক্যাম্পাসে মহড়ার পর মহড়া দিচ্ছে। কর্মীদের নিয়ে দেখা করছে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সঙ্গেও। শুধু তাই নয় গুলিস্থানের পার্টি অফিস, ধানমন্ডির দলীয় অফিস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনসহ আওয়ামী লীগের শীর্ষ নেতাকর্মীদের বাসা-বাড়িতে দৌড়ঝাঁপ করতে দেখা যাচ্ছে পদপ্রত্যাশী নেতাকর্মীদেরকে। 

জবি শাখার নেতা নির্বাচনের সময় বারবারই হিমশিম খেতে হয় কেন্দ্রীয় ছাত্রলীগেকে। কেন না আওয়ামী লীগের শীর্ষ নেতা থেকে শুরু করে মাঠ পর্যায়ের নেতারাও এ কমিটি গঠনের সময় লবিং তদবির করে থাকেন। জবি ছাত্রলীগের নেতা নির্বাচনে সবার আগ্রহর অন্যতম কারণ হচ্ছে অর্থনৈতিক লেনদেন। আবার বর্তমানে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের দুই হাজার কোটি টাকার কাজ চলমান থাকায় এবারের সম্মেলনে সিন্ডিকেটের দৌড়ঝাঁপ দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। সিন্ডিকেটের নেতারা তাদের অনুসারীদের শীর্ষ পদে আনতে লবিং তদবির করে যাচ্ছেন।

জানা যায়, গত ৩ ফেব্রুয়ারি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শাখা ছাত্রলীগ সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেলের কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় জবি ছাত্রলীগের কমিটি স্থগিত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কিন্তু কমিটির কার্যক্রম স্থগিত ও ঘটনার তদন্ত চলাকালীন সময়ে জবি ছাত্রলীগের দুই পক্ষ আবার সংঘর্ষে জড়ালে ১৯ ফেব্রুয়ারি কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর ৬ জুলাই কেন্দ্রীয় ছাত্রলীগের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আশরাফুল ইসলাম টিটনকে সম্মেলন প্রস্তুতির কমিটির আহ্বায়ক করে আগামী ২০ জুলাই সম্মেলনের দিন ঠিক করে। সম্মেলন প্রস্তুতি কমিটিতেও নিষ্ক্রিয় ও বহিষ্কৃত নেতাকর্মী ও সিন্ডিকেটের মাধ্যমে পদপ্রত্যাশীরাও স্থান পেয়েছেন।

এবারের সম্মেলনে নেতা হওয়ার আলোচনায় রয়েছেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও সাবেক সহ-সভাপতি আশরাফুল ইসলাম টিটন, সাবেক সহ-সভাপতি জামাল উদ্দিন, আল আমিন শেখ ও শরিফুল ইসলাম। সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কাওসার আহমেদ, হোসনে মুবারক রিশাদ, নাজমুল আলম, তারেক আজীজ। সাবেক সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম ফরাজী, নুরুল আফসার, আসাদুল্লাহ আসাদ, আসাদুজ্জামান আসাদ, আক্তার হোসেন, সাবেক উপ-মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক নাহিদ পারভেজ, সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য আদম সাইফুল্লাহ, আনিসুর রহমান। সাবেক দফতর সম্পাদক শাহবাজ হোসেন বর্ষণ।

এদের মধ্যে জবি ছাত্রলীগের সাবেক এক নেতা ১৮ ফেব্রুয়ারি ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় বিস্ফোরক ও অস্ত্র মামলার তিন নাম্বার আসামিও থাক‌বে আগামীকালের স‌ম্মেল‌নে। 

এছাড়াও জবি ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক  তরিকুল-রাসেল কমিটির গঠনের ১৫ দিনের মধ্যেই বিশ্ববিদ্যালয় টিএসসিতে চাঁদাবাজির ও মারামারির অভিযোগে ছাত্রলীগ থেকে বহিষ্কৃত হন এমন নেতাও র‌য়ে‌ছে । এছাড়াও তরিকুল-রাসেল কমিটি ভাঙার পরেও টিএসসি, ফটোকপির দোকান, লেগুনা স্টান্ড থেকে চাঁদাবাজির অভিযোগ আছে একা‌ধিক নেতার বি‌রূদ্ধে।

সদ্য সাবেক জবি ছাত্রলীগের দফতর সম্পাদক রাজনীতিতে সক্রিয় না থাকলেও তরিকুল-রাসেল কমিটিতে সিন্ডিকেটের জোরে গুরুত্বপূর্ণ এ পদে আসীন হন তিনি। এই নেতা বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হলেও এখন পর্যন্ত দ্বিতীয় বর্ষের গণ্ডি পার করতে পারেনি। বিশ্ববিদ্যালয়ের নিয়মে সাত বছরের মধ্যে স্নাতক-স্নাতকোত্তর শেষ করার নিয়ম থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিশেষ সুবিধায় তার ছাত্রত্ব টিকে আছে।

জবি ছাত্রলীগের শীর্ষপদে বিতর্কিতদের স্থান ও সিন্ডিকেটের প্রভাব থাকবে কিনা এমন প্রশ্নে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একটি গুরুত্বপূর্ণ শাখা। এ শাখায় নেতা নির্বাচনে কোনো প্রকার অনিয়ম করা হবে না। ছাত্র রাজনীতিতে যারা নিষ্ক্রিয় ও বিতর্কিত তারা কোনো ভাবেই নেতা হতে পারবে না। এ কমিটি গঠনে কোনো প্রকার লবিং-তদবিরও কাজে আসবে না। ছাত্রলীগের সংবিধান অনুসরণ করেই কমিটি গঠন করা হবে।

প্রসঙ্গত, ২০ জুলাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দ্বিতীয় সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সম্মেলন বক্তা হিসাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ খান বিপু, বিশেষ অতিথি হিসাবে আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট কাজী নজীবুল্লাহ হীরু, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, নজরুল ইসলাম বাবু এমপিসহ জগন্নাথ ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকসহ শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন।

ব্রেকিংনিউজ /এএইচ/ এমজি