কাশ্মীরের স্বাধীনতা দাবিতে ঢাবিতে মিছিল

ঢাবি করেসপন্ডেন্ট
৬ আগস্ট ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০২:১০

কাশ্মীরের স্বাধীনতা দাবিতে ঢাবিতে মিছিল

কাশ্মীরের স্বাধীনতা বা ‘আজাদি’র দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বাম নেতাদের নেতৃত্বে সংহতি মিছিল করেছেন শিক্ষার্থীরা। 

সোমবার রাত আটটার দিকে বিশ্ববিদ্যালয়ে মিছিল করেন কমপক্ষে অর্ধশত শিক্ষার্থী। 

উল্লেখ্য, ভারতে প্রশাসনিক ও অন্যান্য কিছু ক্ষেত্রে বিরোধপূর্ণ জম্মু-কাশ্মীর সাংবিধানিক অধিকার ভোগ করতো। কিন্তু সোমবার রাষ্ট্রপতির অধ্যাদেশ বলে ভারতের সংবিধান থেকে সেই বিশেষ ৩৭০ ধারাটি বাতিল করার মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিলের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর ফলে জম্মু ও কাশ্মির নিয়ন্ত্রিত হবে দিল্লি থেকে। সোমবার এর প্রতিবাদে ঢাবিতে বামপন্থীদের নেতৃত্বে শিক্ষার্থীরা মিছিলটি করেন। 

সেখানে তারা ‘আজাদি’ বলে স্লোগান দেন। এ ছাড়া ‘কাশ্মীরের বীর জনতা লও লও লও সালাম’, ‘কাশ্মীরের বীর জনতা আমরা আছি তোমার সাথে’ ইত্যাদি স্লোগান দেয়া হয়।

মিছিলটি টিএসসি থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন, কেন্দ্রীয় লাইব্রেরিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়।

মিছিলে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদ সুজন, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিক রায়, বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ইকবাল হাসান, ঢাবি শাখা ছাত্র ফেডারেশনের ইশতিয়াক আহম্মেদসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/এমজি