সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

পশ্চিমের মোড়লেরা নতুন ওয়ার্ল্ড অর্ডার বাস্তবায়ন করতে চায়: ইবি ভিসি

এম এইচ কবির, ইবি করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৭:৪২ আপডেট: ০৭:৪৬

পশ্চিমের মোড়লেরা নতুন ওয়ার্ল্ড অর্ডার বাস্তবায়ন করতে চায়: ইবি ভিসি

পশ্চিমের মোড়লেরা নানা কৌশল ও কূটবুদ্ধি করে নতুন ওয়ার্ল্ড অর্ডার তৈরি করে পৃথিবীতে একধরনের আনরেস্ট ও টেনশন সৃষ্টি করার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন উর রশীদ আসকারী।      

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আইন অনুষদের আয়োজনে 'ইমপোর্টেন্স অব লিডারশীপ ফর ডেভেলপমেন্ট অব হাইয়ার এডুকেশন' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শানিবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

তিনি বলেন, বাংলাদেশে বসে কিভাবে সহস্র সহস্র রোহিঙ্গাকে নির্যাতন করে তাদের মানবাধিকার কেড়ে নেয়া হচ্ছে, ফিলিস্তিনে কিভাবে কসভাতে মানুষের অধিকার কেড়ে নেয়া হচ্ছে, কিভাবে ফিলিস্তিনিতে মানুষের অধিকার কেড়ে নেয়া হচ্ছে, কিভাবে পশ্চিমের মোড়লেরা আনকেল সেম নানা কৌশল ও কূটবুদ্ধি করে নতুন ওয়ার্ল্ড অর্ডার তৈরি করে পৃথিবীতে একধরনের আনরেস্ট ও টেনশন সৃষ্টি করার চেষ্টা করছে, কিভাবে নতুনভাবে এশিয়ার উত্থান হচ্ছে, কিভাবে একশ সত্তর মিলিয়ন মানুষকে জননেত্রী শেখ হাসিনা নেতৃত্ব দিয়ে একটা ইমারজিং টাইগার হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করছেন এই বিষয়গুলো না জানলে সেইখানে আমাদের নাগরিক হিসেবে কি করণীয় অন্যের জন্য আমরা পথ দেখাতে পারবোনা। সুতরাং নেতা হতে হলে ওয়াকিবহাল, বুদ্ধিমান হতে হবে।

অধ্যাপক ড. রাশিদ আসকারী আরও বলেন, লিডারকে হতে হবে আশাবাদী এবং ঝুঁকিপূর্ণ কাজ করার সৎ সাহস থাকতে হবে। ছিন্নমূল মানুষ ও যাদের বুকে হাহাকার যারা একটু সাহায্যের জন্য আর্তনাদ করে তাদের পাশে দাঁড়ানোই লিডারের কাজ। প্রকৃত লিডার সেই ব্যক্তি যে সর্বস্তরের মানুষের বিপদে পাশে দাঁড়ায়।

লিডারশীপের অক্সিজেন হচ্ছে কমিউনিকেশন, প্রতিটি লিডারের কর্তব্য হচ্ছে কমিউনিকেশন এর প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া।

তিনি আমেরিকান বিজনেস ম্যাগনেট স্টিভেন জবস এর উদ্ধৃতি দিয়ে বলেন, আমরা সবাই চাই যে সবাই নেতা হয়ে উঠি তবে অনুসারীর প্রয়োজন আছে। কে অনুসারী আর কে নেতা তার মধ্যে বিভাজন করবে ইনোভেশন।

এ ছাড়াও তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মহান নেতৃত্বের কথা তুলে ধরেন। 

তিনি বলেন, নেতৃত্বের পথ কুসুমাস্তীর্ণ, সহজ সরল নয় এটা বক্র ও কণ্টকাকীর্ণ। অতএব আমরা যারা নেতৃত্ব দিতে চাইবো তদেরকে ঝুঁকি পূর্ণ সেই দূর্গম পথকেই বেছে নিতে হবে।

সেরকম মানুষের নেতৃত্বের প্রয়োজন নেই, যারা নিজের স্বার্থবুদ্ধি ও বিষয়বুদ্ধি দ্বারা সর্বক্ষণ আচ্ছন্ন থাকে। দেশ দশের কথা ভাবতে হবে, পৃথিবীর কথা ভাবতে হবে।

আইন অনুষদের ডীন অধ্যাপক ড. রেবা মন্ডল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক। 

এ ছাড়াও উপস্থিত ছিলেন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন অধ্যাপক ড. অরবিন্দ সাহা, আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. জহুরুল ইসলাম।             
 
প্রধান আলোচকের বক্তৃতায় অধ্যাপক এইচ এম জহিরুল হক বলেন, নেতৃত্বের গুণাবলি অর্জন করতে হলে কঠোর পরিশ্রম, সেবামূলক মনোভাব, মালিকানা, স্বচ্ছতা ও সততা সম্পন্ন মানুষ হতে হবে।

উক্ত আলোচনা সভায় আইন বিভাগের প্রভাষক বনানী আফরিন এর সঞ্চালনায় আইন, আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ এবং ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
bnbd-ads