bnbd-ads
bnbd-ads

অপরিপক্ক ৪০০ মণ আম ধ্বংস, জরিমানা ২৪ লাখ

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৯:১১ আপডেট: ০৯:১৫

অপরিপক্ক ৪০০ মণ আম ধ্বংস, জরিমানা ২৪ লাখ

রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে অপরিপক্ক ৪০০ মণ আম ধংস করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)’র ভ্রাম্যমাণ আদালত। এসময়ে ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা করা হয়। আমগুলো নির্ধারিত সময়ের আগে আড়তে আনা হয়েছিল বলে জানিয়েছে র‌্যাব।

বুধবার (২২ মে) র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম এ অভিযান পরিচালনা করেন। পরে আমগুলো গাড়ির চাকার নিচে ফেলে নষ্ট করে দেওয়া হয়। 

অভিযানে সহযোগিতা করেন কৃষি অধিদফতর, বিএসটিআই, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং র‍্যাব-১০ এর সদস্যরা। 

অভিযানে মা এন্টারপ্রাইজ, সাদ্দাম এন্টারপ্রাইজ ও নাঙ্গলকোট এন্টারপ্রাইজকে ৪ লাখ টাকা করে ১২ লাখ টাকা, নান্নু এন্টারপ্রাইজ ও সজীব এন্টারপ্রাইজকে ৩ লাখ টাকা করে ৬ লাখ, বন্ধু বাণিজ্যালয় ও মাদারীপুর বাণিজ্যালয়কে ২ লাখ টাকা করে ৪ লাখ টাকা এবং চন্দ্রপুরী সবজি ভান্ডার ও সাবিহা বাণিজ্যালয়কে ১ লাখ টাকা করে ২ লাখ জরিমানা করা হয়।

অভিযান শেষে সারওয়ার আলম ব্রেকিংনিউজকে বলেন, ‘আমগুলো মে মাসের শেষ দিকে বাজারে আসার কথা। কিন্তু তারা নির্ধারিত সময়ের আগে ভিন্ন প্রক্রিয়ায় পাকিয়ে বাজারে এনেছে, যা অপরাধ এবং স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।’

বাংলাদেশের বিভিন্ন স্থানের বাজারের আম রাজশাহী অঞ্চল থেকেই বেশি আসে। এবার রাজশাহীর প্রশাসন বাগান থেকে বিভিন্ন ধরনের আম পাড়ার সময় নির্ধারণ করে দিয়েছেন।

সে অনুযায়ী, ২২ মে পর্যন্ত শুধু গুটি ও গোপালভোগ আমই পাড়া যাবে। এরপর ২৫ মে লক্ষণভোগ ও লখনা, ২৮ মে হিমসাগর ও খিরসাপাত আম পাড়া হবে। ৬ জুনের পর বাজারে আসবে ল্যাংড়া ও বোম্বাই। ফজলি, সুরমা ফজলি ও আম্রপালি আসবে ১৬ জুন নাগাদ।

এই সময়ের আগে কোনও ধরনের আম গাছে পেকে গেলে তা রাজশাহী জেলা প্রশাসনকে জানিয়ে তা পাড়ার পরামর্শ দেয়া হয়েছে আমচাষিদের।

রাজশাহীর বাগানে যেসব আম পাড়ার সময় এখনও হয়নি, সেসব আম যাত্রাবাড়ীর ৯টি আড়তে পাওয়ায় সেগুলোই ধ্বংস করা হয় বলে র‌্যাবের এ কর্মকর্তা জানান।

ব্রেকিংনিউজ/টিটি/এমআর

bnbd-ads
MA-in-English
bnbd-ads