নির্দেশনা থাকলেও কোনও বাসেই দেওয়া হচ্ছে না অ্যারোসল স্প্রে

তৌহিদুজ্জামান তন্ময়
১০ আগস্ট ২০১৯, শনিবার
প্রকাশিত: ০১:২০ আপডেট: ০২:০৭

নির্দেশনা থাকলেও কোনও বাসেই দেওয়া হচ্ছে না অ্যারোসল স্প্রে

সারাদেশে ডেঙ্গুর প্রকোপের কারণে সম্প্রতি সরকারের পক্ষ থেকে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। ঈদে যেন ডেঙ্গু ছড়িয়ে পড়তে না পারে, তা নিশ্চিত করতে বাসে অ্যারোসল স্প্রে করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের । কিন্তু রাজধানীর সবচেয়ে বড় ও উত্তর-পূর্বাঞ্চলগামী বিভিন্ন জেলার বাসের টার্মিনাল গাবতলীতে গিয়ে কোনও বাসে মন্ত্রীর নির্দেশনা মানাতে দেখা যায়নি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা।

শনিবার (১০ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত গাবতলী বাস টার্মিনালের বিভিন্ন পরিবহন পর্যবেক্ষণে এ চিত্র দেখা যায়। এ বিষয়ে বাস কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হলে কয়েকটি পরিবহনের সংশ্লিষ্ট কর্মকর্তা দাবি করেন, অ্যারোসল স্প্রে করার বিষয়টি তারা জানতেনই না।

গাড়ি ছাড়ার জন্য প্রস্তুতি নিলেও অ্যারোসল স্প্রে করতে না দেখে গ্রিণ লাইন পরিবহনের এসি বাসের ড্রাইভার আবু তালেবের সঙ্গে কথা বললে তিনি ব্রেকিংনিউজকে বলেন, ‘ভিআইপি গাড়িতে স্প্রে করে। আমাগো ননএসি গাড়িতে স্প্রে করে না। আমাগো বাস তো ননএসি বাস। গাড়িতে স্প্রে করতে হয় জানতাম না। আজকে জানলাম, কর্তৃপক্ষ বললে স্প্রে করবো’।

বাসের এক যাত্রী বলেন, ‘আমি যশোর যাবো। গাবতলী থেকে বাসে উঠেছি। এখন পর্যন্ত আমি বাসে স্প্রে করতে দেখিনি। মনে হয় এরা স্প্রে করবে না’।

রয়েল এক্সপ্রেসের (এসি বাস) চালক শিহাব মিয়া ব্রেকিংনিউজকে বলেন, ‘সকালে গাবতলী বাস টার্মিনালে আনার আগে বাসে স্প্রে করেছি। এখন আর স্প্রে করা হয়নি। টার্মিনাল থেকে ছাড়ার আগে আর স্প্রে করা হবে না’।

কুষ্টিয়াগামী এসবি সুপার ডিলাক্সের বাস চালক আকরাম শেখ স্প্রে করা হচ্ছে দাবি করলেও যাত্রীরা ব্রেকিংনিউজকে জানান, ‘বাসচালক একটা ফুরিয়ে যাওয়া স্প্রে নিয়ে শুধু গ্যাস ছাড়ছেন। এতে কোনো স্প্রেই বের হচ্ছে না। ডেঙ্গু নিয়ে আমরা সবাই চিন্তায় আছি’। 

এসি ও ননএসি বেশ কিছু বাসের যাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, বাস ছাড়ার আগে বা যাত্রাপথে কোনও প্রকার মশক নিধন করা হচ্ছে না।

প্রসঙ্গত, ডেঙ্গুজ্বরের প্রকোপের কারণে ঈদে ঘরমুখো মানুষের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে সোমবার (৫ আগস্ট) সচিবালয়ে এক সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংশ্লিষ্টদের বাসে অ্যারোসল স্প্রে করার নির্দেশনা দেন। তবে বিষয়টি তদারকির জন্য গাবতলী টার্মিনালে দায়িত্বরত কাউকে পাওয়া যায়নি।

ব্রেকিংনিউজ/টিটি/এসএসআর

bnbd-ads