অসুস্থ পশুদের ‘ফ্রি চিকিৎসা’ গাবতলীর হাটে

তৌহিদুজ্জামান তন্ময়
১১ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ০১:০৪

অসুস্থ পশুদের ‘ফ্রি চিকিৎসা’ গাবতলীর হাটে

রাজধানীর সর্ববৃহৎ গাবতলীর কোরবানির পশুর হাটে বেচাবিক্রির ধুম পড়ে গেছে। এবারে গাবতলীর পশুর হাটে অসুস্থ পশুদের বিনামূল্যে চিকিৎসা দেয়া হচ্ছে। ‘কোয়ালিটি ফিডস লিমিটেড’ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের অভিজ্ঞ পশু চিকিৎসকেরা এই সেবা দিয়ে যাচ্ছেন। তারা প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত একদম বিনামূল্যে সেবা দিচ্ছেন। সরেজমিন ঘুরে এমজন চিত্রই দেখা গেছে।

চুয়াডাঙ্গা থেকে গাবতলীর হাটে ১৩টি মাঝারি ও বড় সাইজের গরু নিয়ে এসেছেন আব্দুল মালেক বিশ্বাস। তার একটি গরু গতকাল শনিবার দুপুরের পর থেকে কিছুই খাচ্ছে না। পেটও ফোলা ফোলা ভাব। এমন পরিস্থিতে তিনি জানতে পারলেন হাটে পশুদের বিনামূল্যে চিকিৎসার জন্য একটি বুথ খোলা হয়েছে। সেখানে ডাক্তারের খোঁজও পেয়েছেন। কিছুক্ষণ পরেই একজন চিকিৎসক এলেন। গরুর পেট পরীক্ষা করে দেখলেন গরুটির পাতলা পায়খানা হয়েছে। এবার চিকিৎসক গরুর ইনজেকশন পুশ করলেন এবং বললেন এক বেলার মধ্যেই আশা করা যাচ্ছে ভালো হয়ে যাবে।

রাজশাহীর চাঁপাই থেকে আলমাস ও আকমল দুই ভাই মিলে ১০টি বড় সাইজের গরু নিয়ে এসেছেন। তাদের একটি গরুর পায়ে ব্যথা। পা সোজা রেখে দাঁড়াতে পারছে না। কোয়ালিটি ফিডস লিমিটেডের চিকিৎসক এসে দেখে কিছু ওষুধ দিলেন এবং পায়ে মলম লাগানোর জন্য একটি মলমও দিলেন। 

পশু চিকিৎসক ডা. জাহিদ ইকবাল ব্রেকিংনিউজকে বলেন, ‘আমাদের কোম্পানির হয়ে গাবতলীর হাটে এবার ৪ জন চিকিৎসক বিনামূল্যে পশুদের সেবা দিয়ে যাচ্ছি। আমাদের এই সেবা সবার জন্য উন্মুক্ত। যেকেউ আমার বুথে অথবা আমরা টহলরত অবস্থায় থাকলে আমাদের সেবা নিতে পারবেন।’ 

এ বিষয়ে হাটের ইজারাদার মো. লুৎফর রহমান ব্রেকিংনিউজকে বলেন, ‘ব্যাপারিদের পশু নিশ্চিন্তে বেচাবিক্রির জন্য আমরা এই সুবিধাটা সবার জন্যই দিয়ে থাকি। এতে করে কারো পশু যদি তাৎক্ষণিকভাবে অসুস্থ হয়ে যায় তখন বিশেষজ্ঞ ডাক্তাররা পশুদের চিকিৎসা প্রদান করে থাকেন।’ 

গত কয়েক দিনের তুলনায় শনিবার থেকে বেচাবিক্রির অনেকগুণ বেড়েছে বলেও জানান গাবতলীর এই ইজারাদার। 

ব্রেকিংনিউজ/টিটি/এমআর

bnbd-ads