সাহায্যের নামে এটিএম বুথে প্রতারণা; যুবককে খুঁজছে পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৩:১৩

সাহায্যের নামে এটিএম বুথে প্রতারণা; যুবককে খুঁজছে পুলিশ

এটিএম বুথ থেকে টাকা তুলতে আসা ব্যক্তিদের সহায়তা করার নামে প্রতারণা করা এক ব্যক্তিকে খুঁজছে পুলিশ। এটিএম বুথ থেকে যারা টাকা তুলতে পারেন না কিংবা টাকা তুলতে আসা ব্যক্তি যারা নতুন তাদের সাহায্যের জন্য দাঁড়িয়ে অপেক্ষা করেন তিনি। সাহায্যের কথা বলে উল্টো তাদের একাউন্ট থেকে সুকৌশলে বুথ থেকেই টাকা তুলে নেয় এই প্রতারক। প্রতারক ওই ব্যক্তিকে ধরিয়ে দিতে ঢাকা মহানগর পুলিশ দেশবাসীর সহায়তা চেয়েছে। 

ঢাকা মহানগর পুলিশ জানায়, সর্বশেষ ওই প্রতারক ফরিদপুরে ডাচ্-বাংলা ব্যাংকের বুথে প্রতারণার ঘটনাটি ঘটায়। ইতোমধ্যেই ওই যুবক সম্পর্কে তথ্য পেতে সারাদেশে বিশেষ বার্তা দেয়া হয়েছে পুলিশের তরফ থেকে। প্রতারকের ছবি প্রকাশ করা হয়েছে ডিএমপির ওয়েবসাইটসহ অন্যান্য মাধ্যমে।

ছবিতে চিহ্নিত চেক শার্ট পরিহিত যুবক মূলত প্রতারক। এই যুবক বিভিন্ন এটিএম বুথের কাছে দাঁড়িয়ে থাকে। অনেক সহজ-সরল মানুষ এটিএম বুথে টাকা তুলতে গিয়ে ঝামেলায় পড়েন। কিভাবে টাকা তুলতে হয়, তা ঠিকমতো বুঝে উঠতে পারেন না। তাদের টার্গেট করে সহায়তা করতে এগিয়ে যান। কেউ কোন সময় সহায়তা করার কারণ জানতে চাইলে নিজেকে ব্যাংকের লোক বলে পরিচয় দেন। ব্যাংকের তরফ থেকেই তাকে গ্রাহকদের সহায়তা করার জন্য রাখা হয়েছে বলে জানায়। এমন কথায় স্বাভাবিক কারণেই অনেকেই বিপাকে পড়েন।

এরপর যথারীতি যারা টাকা তুলতে পারেন না, তাদের টাকা তোলার গোপন পিন নম্বর জেনে টাকা তুলে দেন। বেশ ব্যস্ততার ভাব দেখিয়ে গ্রাহককে বিদায় করার ফাঁকে কৌশলে গ্রাহকের কার্ডটি নিজের পকেটে রেখে দেয়। আর তার পকেটে থাকা হুবহু একই ধরনের নকল কার্ড গ্রাহকের হাতে ধরিয়ে দেন। গ্রাহক কার্ড নিয়ে চলে যান। এরপর প্রতারক অন্য এটিএম বুথ থেকে টাকা তুলে নিয়ে যায়। এভাবে ইতোমধ্যেই এই প্রতারক দেশের বিভিন্ন এলাকায় গিয়ে বহু মানুষের এটিএম কার্ড থেকে অনেক টাকা হাতিয়ে নিয়েছে।

ডিএমপি জানায়, রবিবার (২৫ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত তাকে গ্রেফতার করা সম্ভব হয়নি। কেউ তাকে শনাক্ত করতে পারলে কিংবা পরিচয় জানলে সদর সার্কেল ফরিদপুর এর (০১৭১৩-৩৭৩৫৫৩) নম্বরে জানানোর অনুরোধ করা হচ্ছে।

ব্রেকিংনিউজ/ টিটি/ এসএ