কারবালার স্মরণে রাজধানীতে বিশাল তাজিয়া মিছিল শুরু, শেষ হবে ধানমন্ডিতে

স্টাফ করেসপন্ডেন্ট
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ১১:১৯ আপডেট: ১১:২৩

কারবালার স্মরণে রাজধানীতে বিশাল তাজিয়া মিছিল শুরু, শেষ হবে ধানমন্ডিতে

রাজধানীর হোসেনি দালানের ইমামবাড়া থেকে হাজারো মানুষের অংশগ্রহণে বিশাল তাজিয়া মিছিল বের হয়েছে। মিছিলটি বিভিন্ন সড়ক ঘুরে ধানমন্ডি গিয়ে শেষ হবে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় ১০ মহররম পবিত্র আশুরা উপলক্ষে এ শোক মিছিলটি বের হয়।

সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবারের সদস্যদের কারবালার প্রান্তরে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হওয়ার ঘটনায় এই দিনটিকে শোকের সঙ্গে পালন করে মুসলিমরা।  

গেল কয়েক বছরের মতো এবারও নিরাপত্তার স্বার্থে তাজিয়া মিছিলে অস্ত্র, লাঠি ও আগুনসহ জিঞ্জিরা দিয়ে রক্তপাত নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এছাড়া তাজিয়া মিছিলে ১৩টি নির্দেশনা দেয়া হয়েছে ডিএমপির পক্ষ থেকে। 

এর মধ্যে যেকোনো ধরনের ধাতব বস্তু বা আতশবাজি ব্যবহার না করা, নিরাপত্তার স্বার্থে ১২ ফুটের বেশি বড় নিশান মিছিলে ব্যবহার না করা, পাঞ্জা মেলানো, শক্তির ব্যবহার না করা ও উচ্চ স্বরে গান কিংবা সাউন্ড সিস্টেম না বাজানো। 

আজ বিশ্বব্যাপী শিয়া সম্প্রদায়ের মানুষ কারবালার শহীদদের স্মরণে বিয়োগাত্মক ঘটনাকে কেন্দ্র করে শোক প্রকাশের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালন করছে। এরই ধারাবাহিকতায় প্রতি বছরের মতো এবারও পুরান ঢাকার হোসেনি দালানে ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল বের হয়েছে।

ব্রেকিংনিউজ/টিটি/এমআর