আম্পায়ারের পক্ষ নিলো আইসিসি

স্পোর্টস ডেস্ক
১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৬:১৪ আপডেট: ০৬:১৪

আম্পায়ারের পক্ষ নিলো আইসিসি

সদ্য সমাপ্ত বিশ্বকাপের পুরো আসর জুড়েই তীব্র সমালোচিত হয়েছে আম্পায়ারিং। আইসিসির কথিত 'এলিট প্যানেলের' আম্পায়াররা দৃষ্টিকটু সব ভুল সিদ্ধান্ত দিয়েছেন। এমনকী লর্ডসে অনুষ্ঠিত ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ফাইনালেও এই অপকর্ম করেন দুই আম্পায়ার। ইংল্যান্ডের প্রথমবার বিশ্বকাপ জয়ের জন্য ব্যাপক অবদান রয়েছে শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনার। কিন্তু তার ৫ রানের জায়গায় ৬ রান দেওয়াটা যে ভুল ছিল, সেটা স্বীকারই করল না ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি!

গত রবিবারের ফাইনালে নিউজিল্যান্ডের কপাল পুড়েছে ইংল্যান্ডের ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে। ট্রেন্ট বোল্টের করা ওই ওভারে স্ট্রাইকিং প্রান্তে ছিলেন বেন স্টোকস। চার নম্বর বলটি ডিপ মিড উইকেটে পাঠিয়েই দৌঁড় শুরু করেন তিনি। মার্টিন গাপটিলের থ্রো দূর্ভাগ্যক্রমে স্টোকসের ব্যাটে আঘাত করে থার্ড ম্যান দিয়ে বাউন্ডারির বাইরে চলে যায়। এর আগেই দুই বার প্রান্ত বদলের চেষ্টা করেন স্টোকস এবং আদিল রশিদ। আম্পায়ার ধর্মসেনা ওই বলে ৬ রান ঘোষণা করেন! এই ৬ রান নিয়েই ক্রিকেটবিশ্বে তুমুল বিতর্ক।

আইসিসির পাঁচবারের বর্ষসেরা আম্পায়ার টাফেল মনে করছেন, ধর্মসেনার এমন সিদ্ধান্ত পরিস্কার ভুল এবং আইসিসির আইন পরিপন্থী। তার যুক্তি, আইসসিসির আইনের ১৯.৮ ধারা অনুযায়ী ওভার থ্রোতে বাউন্ডারি হয়ে গেলে আগের সম্পন্ন করা রানই শুধুমাত্র যোগ হবে। কিন্তু ভুল স্বীকার করতে রাজী নয় আইসিসি। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, 'মাঠে আম্পায়াররা নিয়মের মধ্যে থেকেই সিদ্ধান্ত দিয়েছেন। নীতিগত কারণে এই সিদ্ধান্তের ওপর আমরা কোনো মন্তব্য করবো না।'

ব্রেকিংনিউজ/এএফকে