আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা

জাহিদুল ইসলাম, বরগুনা প্রতিনিধি
৬ আগস্ট ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:১৭ আপডেট: ০৪:২০

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা
ফাইল ছবি

বরগুনার আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু জ্বর শনাক্ত ও পরীক্ষার কোনও ব্যবস্থা নেই। এ কারণে জ্বরে আক্রান্ত অসংখ্য রোগীরা চরম ভোগান্তিরশিকার হচ্ছেন।

জানা গেছে, প্রতিদিন শতাধিক রোগী বিভিন্ন সমস্যা নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসেন। এর মধ্যে অনেকেই আসেন জ্বর নিয়ে। কিন্তু ডেঙ্গু জ্বর পরীক্ষার জন্য এনএসওয়ান, এ্যান্টিবডি আইজিএম, এইচসিটি এবং সিবিসি কমপ্লিট বাট কাউন্ট পরীক্ষার কোনোটাই এখানে হয় না। এছাড়া ডেঙ্গু জ্বর শনাক্ত ও পরীক্ষার জন্য একটি ল্যাবও নেই এ হাসপাতালে। 

একাধিক রোগী জানান, এ উপজেলার সরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বর পরীক্ষার ন্যুনতম ব্যবস্থা নেই। এ কারণে জ্বর নিয়ে হাসপাতালে আসা রোগীরা বাধ্য হয়ে বরগুনা জেনারেল হাসপাতাল, পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল ও বরিশাল শেরে-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে পরীক্ষা করাচ্ছেন। এতে রোগীদের অর্থ ব্যয়সহ ভোগান্তি পোহাতে হচ্ছে। 

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জ্বর নিয়ে আসা মো. হানিফ, সোবাহান, শিশু মাহিনুর এর স্বজনরা বলেন, ‘আমরা এ হাসপাতালে এসেছি ডেঙ্গু জ্বর হয়েছে কিনা তা পরীক্ষা করতে। কিন্তু এখানে ডেঙ্গু জ্বর পরীক্ষা করার কোনও ব্যবস্থা নেই। তাই বাধ্য হয়ে আমরা পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে যাচ্ছি।’

এ ব্যাপারে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য প্রশাসক ডা. শংকর প্রসাদ অধিকারী মুঠোফোনে বলেন, ‘এখানে ডেঙ্গু জ্বর পরীক্ষার জন্য আপাতত কোনও ব্যবস্থা নেই। এ ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। আশাকরি আগামী এক সপ্তাহের মধ্যে এ হাসপাতালেই ডেঙ্গু জ্বরের পরীক্ষা করাতে পারবো।’

ব্রেকিংনিউজ/জেআই