ব্রীজ খেলতে দিল্লি যাচ্ছেন ঢাবি ও জবির ৬ শিক্ষার্থী

জবি করেসপন্ডেন্ট
৪ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ১২:৩২ আপডেট: ০২:৪০

ব্রীজ খেলতে দিল্লি যাচ্ছেন ঢাবি ও জবির ৬ শিক্ষার্থী

বিশ্বের বেশিরভাগ উন্নত দেশগুলোর মত বাংলাদেশেও চলছে  ‘ডুপ্লিকেট ব্রীজ’ নামক তাস খেলা।  বর্তমানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ মেধাবী শিক্ষার্থীরা খেলছে এই খেলা। অংশগ্রহণ করছে দেশ বিদেশের বড় বড় সব টুর্নামেন্টে। এই খেলাটা যেমন উপভোগ্য তেমনি মেধার ব্যবহার আছে এই খেলায়। তাস খেলেই আজ বিশ্ব জয়ের স্বপ্ন দেখছে এক ঝাঁক তরুণ বাংলাদেশী। এবার এই খেলা খেলতে দিল্লি যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) ৬ শিক্ষার্থী।

আগামী  ৫ থেকে ১০ আগস্ট  নয়াদিল্লির এরোসিটির জেডাব্লু মেরিয়ট হোটেলে অনুষ্ঠিত  ১৭ তম এইচসিএল আন্তর্জাতিক সেতু চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করবেন তারা।  এই লক্ষ্যে শনিবার (৪ আগষ্ট)  “ব্রেইন টেস্ট” নামের টিমটি বাংলাদেশের প্রথম মিক্সড টিম (ছেলে-মেয়ের টিম) হিসেবে খেলতে যাচ্ছে।  ব্রেইন টেস্টের অধিনায়ক হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, সহ-অধিনায়ক হিসেবে থাকবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোলের শিক্ষার্থী তরিকুল ইসলাম তারেক। এছাড়া টিমের অন্যান্য সদস্যদের মধ্যে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী আল-হেলাল, ফার্মেসী অনুষদের সুমাইয়া আক্তার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের মাসুম বিল্লাহ তাহসান ও নাজমুল হক।

এবার ১৭ তম এইচসিএল আন্তর্জাতিক সেতু চ্যাম্পিয়নশিপে তিনটি ইভেন্টে অংশগ্রহণ করছে বিশ্বের বিভিন্ন দেশের ১২০টিরও অধিক দল। ইভেন্টগুলো হচ্ছে গোল্ডেন, সিলভার এবং ব্রোঞ্চ । বাংলাদেশ থেকে ব্রেইন টেষ্ট টিমটি সিলভার ইভেন্টের অধীনে অংশগ্রহণ করছে। প্রত্যেক ইভেন্ট সেরা ২০ টিমকে বাছাই করে পুরস্কার দেওয়া হবে। টিমের প্রত্যাশা সম্পর্কে জিজ্ঞাসা করে অধিনায়ক মেহেদী হাসান বলেন, ‘আমরা প্রায় ২ বছর যাবত একসাথে খেলছি, চেষ্টা করে যাচ্ছি নানা প্রতিকূলতার মধ্য দিয়েও। অন্য সকলের মত পরিবারের অনেকেই তাস খেলাটাকে ভালভাবে নিতে পারেনি। কিন্তু আমরা হতাশ না হয়ে চেষ্টা করে যাচ্ছি। দেশের প্রতিনিধিত্ব সব সময় একটা স্বপ্নের মত ব্যাপার।

এবিষয়ে  সহ-অধিনায়ক তরিকুল ইসলাম তারেক বলেন, ‘ছাত্র অবস্থায় অনেক সময়ই আসলে নষ্ট করে ফেলেছি এটা সেটা করে। কিন্তু একটা সময় পর যখন ব্রীজ খেলাটা শিখলাম তখন বুঝলাম স্বপ্ন কি জিনিস, লক্ষ্য কি জিনিস। ক্যারিয়ারের পাশাপাশি ব্রীজ খেলার মত বিনোদন, প্রতিযোগিতা আমাদের জীবনকে আরো অর্থবহ করে তুলেছে নিঃসন্দেহে। আমরা ভাল কিছু করার ব্যাপারে আশাবাদী।’

উল্লেখ্য, এইচসিএল প্রতি বছর ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়ে থাকে। এইচসিএল আন্তর্জাতিক সেতু চ্যাম্পিয়নশিপের মাধ্যমে ২০০৩ সাল থেকে ভারতে এই খেলাকে জোরালো সমর্থন করে আসছে।

ব্রেকিংনিউজ/এমজি