শিবালয়ে মা ইলিশ রক্ষায় জনসচেতনতামূলক সভা

জেলা প্রতিনিধি
১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:৫৪ আপডেট: ০১:৫৫

শিবালয়ে মা ইলিশ রক্ষায় জনসচেতনতামূলক সভা

মানিকগঞ্জের শিবালয় উপজেলায় মা ইলিশ রক্ষায় উপজেলা প্রশাসনের উদ্যোগে জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৯ অক্টোবর) বিকালে তেওতা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়।

শিবালয়ের তেওতা ইউনিয়নে জেলেদের মাঝে মা-ইলিশ সংরক্ষণ অভিযান ২০১৯ উপলক্ষে জনসচেতনতামুলক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, মা ইলিশ রক্ষায় বিশেষ করে জেলার পদ্মা-যমুনায় অভিযান ২৪ ঘন্টা অব্যাহত থাকবে। প্রয়োজনে প্রশাসনের লোকবল বৃদ্ধি ও রাতের বেলায় অভিযানে দ্রুতগামী নৌ-যান ব্যবহার করা হবে। স্থানীয় হাট-বাজারের বরফ কল, জেলেদের জাল-নৌকা জব্দ করা হবে। অভিযানে কেউ আটক হলে কোন ছাড় না দিয়ে সর্বনিম্ন ৬ মাস থেকে দু’বছরের জেল দেয়া হবে।

উপজলো নির্বাহী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মৎস্য অফিসার ড. মোঃ মনিরুজ্জামান, সহকারী কমিশনার ভূমি জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার শিবালয় সার্কেল মাহবুবুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লালন ফকির, রুনা আক্তার, আওয়ামিলীগ এর সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, তেওতা ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের, শিবালয় ইউপি চেয়ারম্যান আলাল উদ্দিন আলাল।

সভাশেষে জেলেদের মাঝে ভিজিএফ এর চাল বিতরণ করা হয়। উপজলার তেওতা ইউনিয়নের ১৬শ’ ১২ জন জেলেকে ২০ কেজি করে চাল দেয়া হয়।


উল্লেখ্য, ইলিশের প্রজনন মৌসুম শুরু হওয়ায় ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ মাছ ধরা, মজুদ, ক্রয় - বিক্রয় ও পরিবহন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এম