bnbd-ads
bnbd-ads

৬ দফা দাবি বাস্তবায়ন চায় রংপুরের তামাক চাষি ও ব্যবসায়ীরা

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর
১৩ মে ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৫:৫৪

৬ দফা দাবি বাস্তবায়ন চায় রংপুরের তামাক চাষি ও ব্যবসায়ীরা

দেশীয় শিল্প রক্ষার স্বার্থে বিড়ি শিল্পের উপর ধার্যকৃত শুল্ক কমানো, তামাকের ন্যায্যমূল্য, দেশীয় শিল্প রক্ষার স্বার্থে বিদেশি বহুজাতিক কোম্পানীর সিগারেটের উপর কর আরোপ করা, আইন ও সরকারি নীতিমালা, বর্ধিত কর কমানোসহ ৬ দফা দাবি বাস্তবায়ন চায় রংপুরের তামাক চাষি ও ব্যবসায়ীরা। 

সোমবার (১৩ মে) দুপুরে রংপুর নগরীর একটি কমিউনিটি সেন্টারে রংপুর তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির যৌথ উদ্যোগে এক সংবাদ সম্মেলন ৬ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানান সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘রংপুর অঞ্চলের মাটিতে বালির পরিমান বেশি, সে কারণে অন্যান্য ফসল ভাল হয় না। উত্তরবঙ্গ বিশেষ করে রংপুরে তামাক চাষ বেশি হয়ে থাকে। অসংখ্য তামাক চাষি এ ফসলের উপর নির্ভরশীল। তাদের রুটি-রুজির ব্যাপার তামাক। এই ফসলের আয় দিয়ে তারা জীবিকা নির্বাহ করে। সরকার মাত্রাতিরিক্ত করারোপের ফলে বিড়ি কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে। এতে করে লাখ লাখ মানুষ যেমন ক্ষতিগ্রস্ত হবে তেমনি শিল্প মারাত্মক ক্ষতির সম্মুখিন হবে। যা অর্থনীতিকে বিরুপ প্রভাব ফেলবে।’

লাখ লাখ বিড়ি শ্রমিক ও এর সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে বলে লিখিত বক্তব্যে উল্লেখ করেন। 

সম্মেলনে তামাক চাষি ও ব্যবসায়ীদের বর্ধিত কর কমানোর জোর দাবি জানানো হয়।  সংবাদ সম্মেলনে তামাক চাষী ও ব্যবসায়ী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/এসআর/জেআই