bnbd-ads
bnbd-ads

রাজশাহীতে ধান ছিটিয়ে প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী
১৫ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ১০:৫৫

রাজশাহীতে ধান ছিটিয়ে প্রতিবাদ

ধানের ন্যায্যমূল্যে দাবিতে রাজশাহী নগরীর সড়কে ধান ছিটিয়ে অভিনব কায়দায় প্রতিবাদ জানিয়েছে স্থানীয় একটি ছাত্র সংগঠন। ধানসহ দেশের সকল কৃষি পণ্যের ন্যায্যমূল্য নির্ধারণ, কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান এবং মধ্যস্বত্বভোগীদের দৌড়াত্বের লাগাম টেনে ধরতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এ প্রতিবাদ জানান।

বুধবার (১৫ মে) বেলা সাড়ে ১১টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধনের আয়োজন করা হয়। সেখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কৃষকদের পক্ষে থেকে এই প্রতিবাদ জানায়। 

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানায়, অনুকূল আবহাওয়া, কৃষকদের চেষ্টা ও ফসলের যত্নে দেশে এবার ধানের ফলন ভালো হয়েছে। তবে সেই ধানের ন্যায্যমূল্য সরকার নিশ্চিত করতে পারছে না। এখন এক মণ ধানের যে দাম পাওয়া যাচ্ছে তা দিয়ে লাভ তো দুরের কথা, লোকসান গুনতে হচ্ছে দেড়’শ থেকে দুই’শ টাকা। যে কারনে দেশের বিভিন্ন স্থানে ধানের ক্ষেতে কৃষক আগুন ধরিয়ে দিচ্ছে। 

তারা জানান, বর্তমানে তিন মণ ধান বিক্রি করে একটি এক কেজি সাইজের ইলিশ মেলে। 

অংশগ্রহণকারীরা বলেন, ‘এভাবে চলতে থাকলে কৃষকরা ধান উৎপাদনে আগ্রহ হারাবে। ধানের দাম কম, শ্রমিক সংকট, বীজের স্বল্পতায় এরমধ্যে ব্যাপক এলাকায় তিন ফসলি জমিতে পুকুরখনন করছে। আগামী পুকুরখনন আরও বৃদ্ধি পাবে। ফলে একদিকে বেকার সমস্যা বৃদ্ধি পাবে এবং অন্যদিকে আবাদী জমি কমে যাবে। এতে আগামীতে ধান আমদানি ছাড়া কোনো উপায় থাকবেনা। আর তখন ঠিকই আমাদেরকে বেশি দামে ধান আমদানি করতে হবে। তাই কৃষকদের পাশাপাশি দেশের সকল মানুষের কথা চিস্তা করে সরকারকে ধানের ন্যায্য মূল্য নির্ধারণ করে দিতে হবে। যাতে কৃষকরা ধান চাষে আগ্রহ না হারায়। যেন গ্রামীণ নিরাপত্তা বেষ্টনী ঠিক থাকে।’

ব্রেকিংনিউজ/এসডিএম/জেআই