bnbd-ads
bnbd-ads

খুলনায় মৌসুমি ফলের বাজার জমজমাট

স্টাফ করেসপন্ডেন্ট

২১ মে ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:৪৩

খুলনায় মৌসুমি ফলের বাজার জমজমাট

খুলনা নগরীর ফলের বাজারগুলোতে জমজমাট অবস্থা। বাঙ্গি, তরমুজ, কাঁঠাল আর আম পাওয়া যাচ্ছে। এছাড়া লিচু, কালো জাম, ক্ষুদিজামে বাজার এখন সরগরম। বাজারে আরও পাওয়া যাচ্ছে আনারস, আমলকি, আতা, করমচা, জামরুল, বেল, গাব ইত্যাদি ফল। পাকা তাল না পাওয়া গেলেও বাজার এখন ভরে গেছে কাঁচা তালে।

বিক্রেতা ইমরান হোসেন বলেন, এবছর সরকার আগেভাগে গাছের থেকে ফল পাড়তে নিষেধ করায় এবং কঠিন পদক্ষেপ নেওয়া ফরমালিনমুক্ত আমসহ বিভিন্ন মৌসুমি ফল পাওয়া যাচ্ছে। এজন্য ক্রেতারাও ফল কিনছেন বেশি এবং আমরাও লাভবান হচ্ছি।

আরেক ফল বিক্রেতা জসিমউদ্দিন জানান, এবছর আকার ভেদে পাকা কাঁঠাল প্রতিটি ১৮০ টাকা থেকে ৩০০ টাকা। আনারস প্রতি হালি আকার ভেদে ৮০ থেকে ১৫০ টাকা। লিচু আঁটি ২৫০ থেকে ৪৫০ টাকা। গোপালভোগ আম ৮০ থেকে ১৫০ টাকা, গুটি আম ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে খুলনার বাজারে।

এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. জহিরুল ইসলাম জানান, শিশু ও বৃদ্ধরা বিষাক্ত রাসায়নিক মিশ্রিত ফল খেয়ে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন। বিষ মিশ্রিত ফল সহজে হজম হয় না। এসব ফল খেয়ে আক্রান্ত হন আমশায়, পেটের পীড়া, জন্ডিস, ডায়রিয়ায়। পাকস্থলি ও লিভারের নানারকম অসুখ হতে পারে।

সরকারের একাধিক সংস্থার সূত্রে জানা যায়, মৌসুমি ফলে বিষাক্ত রাসায়নিক নিয়ন্ত্রণে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহি অফিসারদের (ইউএনও) প্রয়োজনীয় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি, সরকার ফল সংগ্রহে বাগান পর্যন্ত নজরদারি করেছে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
MA-in-English
bnbd-ads