এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম
১৮ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৭:৫৫

এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ

চট্টগ্রামের হাটহাজারীতে অবস্থিত এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদফতর। নন্দীরহাট এলাকায় বর্জ্য ফেলে হালদা নদী ও আশপাশের পরিবেশ দূষণের দায়ে এই নির্দেশনা দিয়েছে প্রতিষ্ঠানটি। বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) ত্রুটিমুক্ত না করা পর্যন্ত কারখানাটির উৎপাদন বন্ধ থাকবে।

রবিবার (১৮ আগস্ট) অধিদফতরের মহানগর অঞ্চলের পরিচালক আজাদুর রহমান মল্লিক এই নির্দেশ দেন। এর আগে সকালে অধিদফতরের কার্যালয়ে এশিয়ান পেপার মিল কর্তৃপক্ষের প্রতিনিধির উপস্থিতিতে শুনানি হয়। শুনানি শেষে কারখানার উৎপাদন বন্ধের নির্দেশ দেওয়া হয়।

আজাদুর রহমান মল্লিক জানান, গত ১৪ আগস্ট কারখানাটির বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ আনেন হাটহাজারীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমীন। এর পর কারখানা এলাকা অধিদপ্তরের একটি দল পরিদর্শন করে। পরিদর্শন শেষে বিভিন্ন নমুনার পরীক্ষা নিরীক্ষা করা হয়। এতে দূষণের প্রমাণ মিলেছে।

জানা গেছে কারখানাটির ইটিপি থাকলেও তা কার্যকর নয়। এ ছাড়া বর্জ্য বৃষ্টির সঙ্গে ধুইয়ে পাশের খালে চলে যায়। তাই ত্রুটিমুক্ত না করা পর্যন্ত কারখানাটির উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

গত ১৪ আগস্ট এশিয়ান পেপার মিলের বর্জ্য বাইপাসের মাধ্যমে অপসারণ করে পরিবেশ দূষণের অভিযোগ পেয়ে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম গবেষণাগারের পরিচালক নূরুল্লাহ নূরী, সহকারী পরিচালক সংযুক্তা দাশ ও সহকারী পরিচালক মুক্তাদির হাসান ওই এলাকা পরিদর্শন করেন। পরে ১৮ আগস্ট শুনানিতে হাজির হওয়ার জন্য এশিয়ান পেপার মিল কর্তৃপক্ষকে নোটিশ দেওয়া হয়।

এর আগেও গত ২৭ মে হাটহাজারীর নন্দীরহাট এলাকায় এশিয়ান পেপার মিল পরিদর্শন করেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়জ্জম হোসাইন। এ সময় স্যাম্পল সংগ্রহ করে তা পরীক্ষা করা হয়। পরে ১০ জুন শুনানি শেষে পরিবেশ দূষণের দায়ে এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা (ক্ষতিপূরণ আরোপ) করা হয়।

ব্রেকিংনিউজ/ এসএ