কুড়িগ্রাম এক্সপ্রেস: আজ ভিডিও কনফারেন্সে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৩:২৯

কুড়িগ্রাম এক্সপ্রেস: আজ ভিডিও কনফারেন্সে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

উত্তরাঞ্চলের পিছিয়ে পড়া কুড়িগ্রাম জেলাবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে অবশেষে কুড়িগ্রাম-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন চালু হতে যাচ্ছে। ট্রেনটির নামকরণ করা হয়েছে ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’। আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি উদ্বোধন করবেন। এদিকে আন্তঃনগর ট্রেন চালুর ঘোষণায় কুড়িগ্রাম জেলাসহ উত্তরাঞ্চলের পিছিয়ে পড়া এই জনপদে আনন্দ উৎসব বিরাজ করছে। অন্যদিকে বুধবার একই সাথে রংপুর এবং লালমনি এক্সপ্রেসের পুরাতন কোচ রিপ্লেস প্রক্রিয়া উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এ জন্য সব প্রস্তুতি শেষ করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের প্রকল্প দপ্তর সূত্রে জানা গেছে, এর আগে ইন্দোনেশিয়া থেকে যাত্রীবাহী নতুন ২০০ কোচ আমদানি করে বাংলাদেশ রেলওয়ে। এরমধ্যে প্রথম চালানে ৫০টি ব্রডগেজ ও দ্বিতীয় চালানে ৪৮টি মিটারগেজ কোচ হাতে এসেছে। যার মধ্যে দ্বিতীয় চালানের ১৪টি কোচ কুড়িগ্রাম এক্সপ্রেসে যুক্ত থাকবে। বাকি ৩৬টি কোচ রংপুর এক্সপ্রেস ও লালমনি এক্সপ্রেসের পুরাতন কোচগুলো পরিবর্তন করে রিপ্লেস করা হবে।

আরো জানা গেছে, রাতে এই ট্রেনের আসন হবে ৬৩৮টি ও দিনে ৬৫৩টি। এরমধ্যে শোভন চেয়ার থাকবে ৪৮০টি, শীতাতপ বার্থে দিনে ৩৩টি ও রাতে ১৮টি, শীতাতপ নিয়ন্ত্রিত ১১০টি, গার্ড ব্রেক ও খাবার গাড়িতে শোভন চেয়ার যুক্ত আসন থাকবে ৩০টি।

কুড়িগ্রাম এক্সপ্রেস প্রতিদিন কুড়িগ্রাম থেকে ছাড়বে সকাল ৭ টা ২০ মিনিটে এবং ঢাকা পৌঁছাবে বিকাল ৫ টা ২৫ মিনিটে। আবার ঢাকা থেকে ছেড়ে যাবে রাত ৮ টা ৪৫ মিনিটে এবং কুড়িগ্রাম পৌঁছাবে পরদিন সকাল ৬ টা ২০ মিনিটে। ট্রেনটি রংপুর, বদরগঞ্জ, পার্বতীপুর, জয়পুরহাট, সান্তাহার, মাধনগর এবং ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে এবং সাপ্তাহিক বন্ধ থাকবে বুধবার।

কুড়িগ্রাম এক্সপ্রেসের ভাড়া হবে-শোভন চেয়ারে ৫১০ টাকা, এসি চেয়ারে ৯৭২ টাকা, এসি সিট ১ হাজার ১৬৮ টাকা এবং এসি বার্থ ১ হাজার ৮০৪ টাকা। ট্রেনের এটেনডেন্ট সেবা বাংলাদেশ রেলওয়ের নিজস্ব কর্মচারী দ্বারা পরিচালিত হবে। একই সাথে ট্রেনের ক্যাটারিং সেবা বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম সার্ভিসেস কর্তৃক পরিচালিত হবে।

কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধনী প্রস্তুতির বিষয়ে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন বলেন, ‘বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। একই সাথে তিনি রংপুর এবং লালমনি এক্সপ্রেসের পুরাতন কোচ রিপ্লেস প্রক্রিয়া উদ্বোধন করবেন। এ জন্য সব প্রস্তুতি শেষ করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এমজি