রাকাবের সাড়ে ৪২ কোটি টাকা মুনাফা অর্জন

স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী
১৩ জুলাই ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৪:৪২

রাকাবের সাড়ে ৪২ কোটি টাকা মুনাফা অর্জন
ফাইল ছবি

২০১৮-১৯ অর্থ বছরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এ যাবতকালের সর্বোচ্চ ৪২ দশমিক ৪৫ কোটি টাকা মুনাফা অর্জন করেছে। যা ২০১৭-২০১৮ অর্থবছরের তুলনায় প্রায় ২ দশমিক ০৭ কোটি টাকা বেশি। 

শনিবার (১৩ জুলাই) দুপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জনসংযোগ দফতরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

বিজ্ঞপ্তিতে থেকে বলা হয়, ব্যাংকের স্বল্প সুদে কৃষি ঋণ, মসলা জাতীয় ঋণ, দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে ঋণ, মুক্তিযোদ্ধাদের বিশেষ ঋণ, ১০ টাকার হিসাবধারীদের ঋণসহ সরকারের বিভিন্ন সেবামূলক কর্মসূচি পরিপালন করে এই মুনাফা অর্জন করেছে প্রতিষ্ঠানটি। 

ব্যাংকের ব্যবস্থাপনা বিভাগ, রাকাবকে মুনাফা অর্জনকারী এবং স্বাবলম্বী প্রতিষ্ঠানে পরিণত করতে বিভিন্ন ধরণের কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য এ সফলতা সম্ভব হয়েছে। নির্দেশনা মোতাবেক মাঠ পর্যায়ে কঠোর পরিশ্রমের কারণে ব্যাংকের ৩৮১টি শাখার মাধ্যমে বছরের বিভিন্ন সময় প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ কর্মসূচি, ঋণ মেলা, ঋণ আদায় মহাক্যাম্প, আমানত হিসাব খোলা মেলার সফল আয়োজন মুনাফা অর্জনের অন্যতম দিক।

রাকাব সূত্র জানায়, ২০১৭-২০১৮ অর্থবছরের শুরুতে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং পরিচালকদের সুচিন্তিত দিক-নির্দেশনা এবং ব্যাংক ব্যবস্থাপনার দক্ষ নেতৃত্বে ব্যাংক এ মুনাফা অর্জন করতে সক্ষম হয়। 

রাকাব সূত্র জানা যায়, অর্থ বছরে ২ হাজার ৩৫৯ কোটি টাকা (লক্ষ্যমাত্রার ১০৭%) ঋণ বিতরণ, শ্রেণিকৃতসহ মোট ২ হাজার ৫২৯ কোটি টাকা (লক্ষ্যমাত্রার ১২৭%) ঋণ আদায় করা হয়। একই সঙ্গে ব্যাংকের আমানত সংগ্রহ করে ৫ হাজার ২০১ কোটি টাকায় উন্নীত হয়। এছাড়াও বার্ষিক হিসাব শেষে লোকসানী শাখার সংখ্যা ১৭টি হ্রাস পেয়ে ৪৬টিতে দাঁড়িয়েছে, যা ব্যাংকের একটি উল্লেখযোগ্য অর্জন।

ব্যাংকের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর নিরলস পরিশ্রম এবং ব্যাংক ব্যবস্থাপনার নিবিড় তদারকির ফলে এ সফলতা অর্জিত হয়েছে উল্লেখ করে ব্যবস্থাপনা পরিচালক ও সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছে ব্যাংকের চেয়ারম্যান মুহাম্মদ নজরুল ইসলাম।

ব্রেকিংনিউজ/এসডিএম/জেআই