টি-শার্ট তৈরি করে গিনেস রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৯:৩৭

টি-শার্ট তৈরি করে গিনেস রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-র প্রতিষ্ঠার শতবর্ষ পালন উপলক্ষে বিশ্বের সর্ববৃহৎ টি-শার্ট তৈরি করে গিনেস রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ। বর্তমানে বৃহৎ টি-শার্ট তৈরি করে গিনেস রেকর্ড এর তালিকায় আছে ভারতের নাম। 

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রফতানিকারক বাংলাদেশ পোশাক শিল্পকে তুলে ধরার জন্য এ পরিকল্পনা নেয়া হয়েছে। বাংলাদেশ গার্মেন্ট প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতিকে (বিজিএমইএ) সূতি কাপড়ের এই টি-শার্ট সেলাইয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক আজ বাসসকে জানান, আইএলও-এর প্রস্তাব পাওয়ার ব্যাপারে তারা প্রক্রিয়া শুরু করেছেন।

তিনি বলেন, ভারতের মুম্বাইয়ের প্লাস্টইন্ডিয়া ফাউন্ডেশনের রেকর্ড ডিঙ্গিয়ে বাংলাদেশ নতুন রেকর্ড করতে যাচ্ছে। এই প্রতিষ্ঠানটি ২০১৮ সালের ৫ জানুয়ারি ৯৬.৮৬ মিটার (৩১৭.৭৮ ফুট) দীর্ঘ ও ৬৯.৭৭ মিটার (২২৮.৯০ ফুট) প্রশস্থের সর্ববৃহৎ টি-শার্ট সেলাই করে গিনেস রেকর্ড করে।

বিজিএমইএ পরিচালক (শ্রম) রেজওয়ান সেলিম এই সংবাদ সংস্থাকে জানান, সূতি বস্ত্র ব্যবহার করে ৩৫০ ফুট দৈর্ঘের এবং ২৫০ ফুট প্রস্থের টি-মার্ট সেলাইয়ের দায়িত্বভার পেয়েছে পলমল। এটি হবে ভারতের তৈরি টি-শার্টের চেয়ে এক সাইজ বড়।

তিনি আরও বলেন, বাংলাদেশের পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান পলমল এই টি-শার্ট সেলাইয়ের খরচ বহন করবে। এ উপলক্ষে আইএলও আয়োজিত বিশাল অনুষ্ঠান ২২ অথবা ২৪ অথবা ২৮ নভেম্বর বাংলাদেশে অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আইএলও সভাপতি এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। বিবিসি, সিএনএন, রয়টার্স, আল জাজিরাসহ বিভিন্ন বিশ্বখ্যাত গণমাধ্যম এই অনুষ্ঠান সম্প্রচার করবে বলে জানান বিজিএমইএ পরিচালক।

ব্রেকিংনিউজ/এসএসআর