রিজার্ভ চুরি নিয়ে কোনো কথা বলা যাবে না: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ১০:১০ আপডেট: ০১:০৪

রিজার্ভ চুরি নিয়ে কোনো কথা বলা যাবে না: অর্থমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে কোনও বক্তব্য দিবেন না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রিজার্ভ চুরি নিয়ে যেহেতু মামলা চলমান, তাই কিছুই বলা যাবে না। বলা ঠিকও হবে না বলেও মন্তব্য করেন মন্ত্রী।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী বলেন, ‘যেহেতু এ নিয়ে মামলা চলমান, তাই কিছুই বলা যাবে না। বলা ঠিকও হবে না। মামলা শেষ হওয়া পর্যন্ত বলা যাবে না, কী হয়।’

অর্থমন্ত্রী বলেন, ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান বা পরিচালককে ব্যক্তিগত গ্যারান্টি দিতে হবে। আর ঋণ গ্রহীতার কাছ থেকে জামানত বা মর্টগেজ সঠিকভাবে রেখেই ঋণ দিতে হবে। যাতে ঋণের বিপরীতে নিশ্চয়তা থাকে। এ সব বিধান অন্তর্ভুক্ত করতে আইনের সংশোধন করা হবে।

খেলাপী ঋণের লাগাম টেনে ধরতে আইন পরিবর্তন করে ব্যাংক চেয়ারম্যান ও পরিচালকদেরও ব্যক্তিগতভাবে ‘গ্যারান্টার’ করার নিয়ম চালুর পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, ‘ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান বা পরিচালককে ব্যক্তিগত গ্যারান্টি দিতে হবে। আর ঋণ গ্রহীতার কাছ থেকে জামানত বা মর্টগেজ সঠিকভাবে রেখেই ঋণ দিতে হবে। যাতে ঋণের বিপরীতে নিশ্চয়তা থাকে। এ সব বিধান অন্তর্ভুক্ত করতে আইনের সংশোধন করা হবে।’

ব্রেকিংনিউজ/ এসএ