সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

এনবিআর কর্মকর্তাদের জন্য পদক প্রবর্তন

স্টাফ করেসপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০২:২৮ আপডেট: ০২:২৮

এনবিআর কর্মকর্তাদের জন্য পদক প্রবর্তন

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর আহরণে অনুপ্রেরণা যোগাতে এবং কর্মক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ রাজস্ব প্রশাসনের কর্মকর্তাদের জন্য প্রথমবারের মত পদক প্রবর্তন করতে যাচ্ছে। এই রাজস্ব পদক দেয়া হবে এনবিআর এর তিনটি বিভাগ আয়কর, কাস্টমস্ এবং ভ্যাট (মূল্য সংযোজন কর) কর্মকর্তাদের।

এনবিআর এ বিষয়ে প্রয়োজনীয় নীতিমালা প্রনয়নের কাজ শুরু করেছে। চলতি বছর থেকে এই পদক চালুর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া সাংবাদিকদের বলেন, ‘পুলিশ পদকের আদলে রাজস্ব পদক প্রবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। যারা কর আহরণ করছেন, তাদের কাজের উৎসাহ যোগাতে আমরা পদক প্রবর্তন করতে যাচ্ছি।’

চলতি বছর থেকে এই পদক প্রবর্তন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মোশাররফ হোসেন বলেন, ‘পুলিশ পদকের আদলে রাষ্ট্রপতি রাজস্ব পদক, অর্থমন্ত্রী রাজস্ব পদক এবং এনবিআর চেয়ারম্যান রাজস্ব পদক-এই তিন ক্যাটাগরিতে কর কর্মকর্তাদের পদক প্রদানের প্রাথমিক পরিকল্পনা নেয়া হয়েছে। আয়কর দিবস, কাস্টমস দিবস এবং ভ্যাট দিবসে এই পদক প্রদান করা হবে। আর পদকপ্রাপ্ত কর্মকর্তাদের পুরস্কার হিসেবে থাকবে সনদ, ক্রেস্ট এবং ‘অর্থ’।’

তিনি বলেন, পদক প্রদানের ক্ষেত্রে কর্মকর্তাদের দায়িত্ব পালনে পেশাদারি ও সততা, কর্মদক্ষতা এবং রাজস্ব আহরণে অবদান এসব বিবেচনায় নেয়া হবে। তবে পদকের জন্য কর্মকর্তা নির্বাচনের পদ্ধতি এখনও চূড়ান্ত করা হয়নি বলে তিনি জানান।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
bnbd-ads