সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

বিটিএমসির বন্ধ মিলগুলো চালুর উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ১১:১৫ আপডেট: ১১:৩৬

বিটিএমসির বন্ধ মিলগুলো চালুর উদ্যোগ

বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন (বিটিএমসি) এর বন্ধ টেক্সটাইল মিলগুলো পুনরায় পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)’র মাধ্যমে চালু করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

মঙ্গলবার (১২ জানুয়ারি) রাজধানীর কাওরান বাজারে বিটিএমসি ভবনে এক আলোচনা সভায় মন্ত্রী একথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, সরকার বিটিএমসি’র টেক্সটাইল মিলগুলো সরকারি সহায়তায় কিংবা  পিপিপি’র মাধ্যমে চালু করে টেক্সটাইল পল্লী গড়ে তোলার পরিকল্পনা করছে। যার মাধ্যমে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। দেশের বেকার সমস্যার সমাধান হবে। বিগত জোট সরকারের সময়ে দেশে বিদ্যুতের ব্যাপক ঘাটতি ছিলো কিন্তু এখন বিদ্যুতের কোনো ঘাটতি নেই। অর্থাৎ নতুন শিল্পাঞ্চল চালু করতে হলে যে বিদ্যুতের দরকার দেশে তার কোন ঘাটতি নাই। সর্বোপরি বন্ধ মিলগুলো পুনরায় চালু করে শিল্পায়নের ধারাকে ত্বরান্বিত করা হবে। 

তিনি আরো বলেন, অব্যবহিত কোনো জমি ফেলে রাখা চলবে না। যতো বেশি জমি ব্যবহৃত হবে দেশ ততো উন্নয়নের দিকে এগিয়ে যাবে। গার্মেন্টস খাত অনেক এগিয়েছে। সামনে আরো এগিয়ে যাবে। এছাড়া পিপিপি’র মাধ্যমে নতুন টেক্সটাইলগুলো কীভাবে আরো দ্রুত সময়ের মধ্যে চালু করা যায় তার ব্যবস্থা করা হবে। এজন্য সরকারি ও বেসরকারি উদ্যোক্তাদের পরিকল্পনা এবং সহযোগিতা দরকার।

উল্লেখ্য এখন পর্যন্ত বিটিএমসির ১৬টি মিলকে পিপিপি’র মাধ্যমে চালু করার জন্য তালিকাবদ্ধ করা হয়েছে। এর মধ্যে ২টি মিল পিপিপি’র মাধ্যমে চালু করার প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। বাকি মিলগুলো পর্যায়ক্রমে চালু করার প্রক্রিয়ায় রয়েছে ।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর রহমান, বিটিএমসির চেয়ারম্যান বিগ্রেডিয়ার জেনারেল মুহাম্মদ কামরুজ্জামানসহ প্রমুখ।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
bnbd-ads