পাসের হার ও জিপিএ-৫ কমেছে ভিকারুননিসায়

এস এম আতিক হাসান
১৭ জুলাই ২০১৯, বুধবার
প্রকাশিত: ০১:৪৮ আপডেট: ০১:৫২

পাসের হার ও জিপিএ-৫ কমেছে ভিকারুননিসায়
ছবি: সালেকুজ্জামান রাজীব

রাজধানীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে এবার এইচএসসি পরীক্ষায় পাসের হার কমে ৯৯ দশমিক ৩২ ভাগে নেমেছে। যেখানে মোট জিপিএ-৫ পেয়েছে ৭৮৫ জন শিক্ষার্থী। গতবারের চেয়ে এবার জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৯৫৭ জন। গতবার পাসের হার ছিলো ৯৯.৭৮ শতাংশ। 

বুধবার (১৭ জুলাই) দুপুর ১টার দিকে ব্রিফিং করে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসী বেগম।

তিনি বলেন, ‘এবার আমাদের মোট পরীক্ষার্থী ছিল ১৯২৫ জন। তার মধ্যে পাস করেছে ১ হাজার ৯১২ জন। ফেল করেছে ৭ জন আর ৫ জন পরীক্ষায় অনুপস্থিত ছিলো। বিজ্ঞান বিভাগ থেকে শিক্ষার্থী ছিলো ১৩৮৩, মানবিক থেকে ২৫৮ জন, ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২৮৪ জন।’

ফেরদৌসী বেগম আরও বলেন, ‘এবার বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৬৯৭ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৯ জন, ব্যবসায় শিক্ষা শাখা থেকে জিপিএ-৫ পেয়েছে ৬৯ জন। সর্বমোট ৭৮৫ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।’

তিনি বলেন, ‘যারা পাস করেছে তাদের অভিনন্দন জানাচ্ছি। আশা করি, সামনের বছর আমরা আরও ভালো করবো। গতবারের চেয়ে পাসের হার একটু কমেছে। তবে এই রেজাল্টে আমরা খুশি। এই রেজাল্টকে আমি কখনও প্রতিষ্ঠানের ব্যর্থতা হিসেবে মনে করি না। পরীক্ষার সময় কিছু শিক্ষার্থী অসুস্থতার কারণে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি। ফলে পাশের হারটা একটু কমেছে।’


উল্লেখ, চলতি বছরের এইচএসিস ও সমমানের পরীক্ষায় দেশের ১০টি শিক্ষাবোর্ডে সার্বিকভাবে ৭৩.৯৩ শতাংশ হারে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন পরীক্ষার্থী পাস করেছেন। যেখানে ৮টি সাধারণ, মাদরাসা ও কারিগরিসহ ১০টি শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। যেখানে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

এ বছর এইচএসিস ও সমমানের পরীক্ষায় দেশের ৯০৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। বিপরীতে ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানে একজনও পাস করতে পারেননি।

মোট জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী। ৮টি সাধারণ বোর্ডে এবার পাসের হার ৭১.৮৫ এবং জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন। মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৬২ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ২৩৬ জন পরীক্ষার্থী।

চলতি বছরের ১ এপ্রিল সারা দেশে ২ হাজার ৫৮০টি কেন্দ্রে ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদরাসা শিক্ষাবোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন ও কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।  

ব্রেকিংনিউজ/এএইচ/এমআর