বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০১৯, বুধবার
প্রকাশিত: ০২:৪৯ আপডেট: ০৩:০৫

বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার পাসের হারের সঙ্গে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। এ বছর দেশের ১০টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ। আর মোট জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ শিক্ষার্থী। গেল বছর পাসের হার ছিল ৬৬.৬৪ শতাংশ ও ২৯ হাজার ২৬২ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল।

চলতি বছরের প্রকাশিত ফলাফলে দেখা যায়, দেশের ৮টি সাধারণ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭১.৮৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন। 

গেল বছর ৮টি সাধারণ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ছিল ৬৪.৫৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ২৫ হাজার ৫৬২ জন শিক্ষার্থী।

এ বছর মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৪৩ জন শিক্ষার্থী। পাশাপাশি কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৬২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন। 

গেল বছর মাদরাসা শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৭৭.০২ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৮১৫ শিক্ষার্থী। কারিগরিতে পাসের হার ছিল ৮১.৩৩ শতাংশ আর ২ হাজার ৬৬৯ শিক্ষার্থী পেয়েছিলেন জিপিএ-৫।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এসময় সকল বোর্ডের চেয়ারম্যানরাও উপস্থিত ছিলেন।

এদিকে চলতি বছরের এইচএসিস ও সমমানের পরীক্ষায় দেশের ৯০৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। বিপরীতে ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানে একজনও পাস করতে পারেননি।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সারা দেশে ২ হাজার ৫৮০টি কেন্দ্রে ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদরাসা শিক্ষাবোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন ও কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।  

ব্রেকিংনিউজ/এমআর