প্রশ্নপত্রে এতো ভুল!

মো. জাহিদ আলী, নাটোর প্রতিনিধি
২ আগস্ট ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৪:৩৮ আপডেট: ০৪:৫২

প্রশ্নপত্রে এতো ভুল!

প্রশ্ন প্রণয়ন, মডারেশন ও পরীক্ষা পরিচালনা কমিটির অবহেলার কারণে নাটোরের লালপুর উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়িক পরীক্ষার প্রথম দিনের ইংরেজি পরীক্ষায় প্রশ্নপত্র ছিল ভুলে ভরা। আর এই ভুলে ভরা প্রশ্নে পরীক্ষা নিতে নানা বিড়ম্বনায় পড়েন শিক্ষকরা। 

উপজেলার বরমহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও শিক্ষক নেতা আব্দুল মোমিন শাহিনসহ একাধিক শিক্ষক জানান, বৃহস্পতিবার (১ আগস্ট) উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে এক যোগে দ্বিতীয় সাময়িক পরীক্ষা শুরু হয়েছে। প্রথম দিনের ইংরেজি পরীক্ষায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্রে প্রশ্ন না থাকাসহ নানা ধরনের ভুল রয়েছে। 
দিনের প্রথমার্ধে দ্বিতীয় শ্রেণির পরীক্ষার মোট সাতটি প্রশ্ন আছে- যার মধ্যে তিনটিতে ভুল দেখা যায়। ভুলগুলো হলো এক নম্বর প্রশ্নের ‘সি’ নম্বরে ভুল রয়েছে, তিন নম্বরে কোনো প্রশ্নই দেয়া নেই এবং ৬ নম্বর প্রশ্নের জায়গায় ৯ নম্বর লেখা হয়েছে। এছাড়া চতুর্থ শ্রেণির ১০ নম্বরে কোনো প্রশ্ন নেই। আবার তৃতীয় শ্রেণির প্রশ্নপত্রেও ভুল রয়েছে। 

করিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনর রশিদ নিউটন প্রশ্নে ভুলের কথা স্বীকার করে বলেন, ‘ছোট ছেলে-মেয়েদের পরীক্ষার প্রশ্নে ভুল থাকাটা গ্রহণযোগ্য নয়, প্রশ্নে ভুলের ব্যাপারে এটিওকে জানিয়েছি।’

এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম জানান, ‘প্রশ্নে ভুল থাকাটা দুঃখজনক, এতে পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হয়। প্রশ্ন প্রণয়ন, মডারেশন ও পরীক্ষা পরিচালনার জন্য এটিও এর নেতৃত্বে একটি কমিটি রয়েছে। তারা প্রশ্ন প্রণয়ন থেকে শুরু করে পরীক্ষার সার্বিক দায়িত্ব পালন করে থাকে। আগামীতে এমন ঘটনা যেন আর না ঘটে সে ব্যাপারে তিনি পদক্ষেপ গ্রহন করার আশ্বাস দেন তিনি।’

ব্রেকিংনিউজ/জেআই