প্রথম বিভাগে উত্তীর্ণ চোখ হারানো সিদ্দিকুর

শিক্ষা ডেস্ক
২১ আগস্ট ২০১৯, বুধবার
প্রকাশিত: ১১:০০

প্রথম বিভাগে উত্তীর্ণ চোখ হারানো সিদ্দিকুর

ঢাবির অধিভুক্ত হওয়ায় দীর্ঘদিন ক্লাস-পরীক্ষা বন্ধ ছিলো ঢাকার স্বনামধন্য সরকারি ৭ কলেজে। ২০১৭ সালের ২০ জুলাই শাহবাগে ক্লাস-পরীক্ষার দাবিতে মানববন্ধন করতে গিয়েছিলেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান। কিন্তু পুলিশের টিয়ারশেল কেড়ে নিলো তার দুটি চোখ। চোখ হারানো সেই সিদ্দিকুর রহমান প্রথম বিভাগ পেয়ে অনার্সে উত্তীর্ণ হয়েছেন। 

দৃষ্টি হারানোর পর শ্রুতি লেখকের সাহায্য নিয়ে পরীক্ষা দিয়েছিলেন সিদ্দিকুর। অনার্সের সর্বশেষ ফলাফলে রাষ্ট্র বিজ্ঞান বিভাগ থেকে সিজিপিএ ৩.০৭ পেয়েছেন তিনি। তার শ্রুতি লেখক ছিলো সাদিয়া আফরিন মৌ। 

গতকাল (২০ আগস্ট) তার ফলাফল প্রকাশিত হয়। এমন ফলাফলে খুশি বর্তমানে এসেনশিয়াল ড্রাগসে কর্মরত সিদ্দিকুর। কম্পিউটার ও ব্রেইল পদ্ধতিতে প্রশিক্ষণ নেয়া সিদ্দিকের স্বপ্ন এখন বিসিএস।

তিনি বলেন, এখন মাস্টার্স করবো আর বিসিএসের প্রস্তুতি নেব। গত বছরের ১৫ অক্টোবর খালাতো বোন সুমাইয়াকে বিয়ে করেছেন তিনি। স্ত্রী একটি কওমি মাদরাসার শিক্ষার্থী।

উল্লেখ্য, তৃতীয় বর্ষের ফাইনাল পরীক্ষার আগে (২০১৭ সালে) শাহবাগে পুলিশের টিয়ারশেলে চোখ নষ্ট হয় তার। এরপর পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়া তার জন্য খুবই কষ্টকর ছিল।

পড়তে গেলে মাথাব্যথা করতো। তবুও তিনি থেমে থাকেননি। পড়াশোনার জন্য অনেক কষ্ট হয়েছে তার। বন্ধুদের দিয়ে পড়া রেকর্ড করে শুনে শুনে পরীক্ষার প্রস্তুতি নিয়েছেন। তৃতীয় বর্ষেও ফার্স্ট ক্লাস পেয়েছিলেন তিনি।

দৃষ্টি হারানোর পর নিজের অনুভূতি আর মনের আলো জ্বালিয়ে জীবনকে সাজাতে নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন সিদ্দিকুর রহমান।

ব্রেকিংনিউজ/এএফকে