এইচএসসিতে ১৫ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত

স্টাফ করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৯:০০

এইচএসসিতে ১৫ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত
ফাইল ছবি

সারাদেশে এবারের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে সোমবার (১ এপ্রিল)। পরীক্ষার শুরুর দিনে প্রায় ১৫ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।  

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, মোট ১০লাখ ৯৩হাজার ৫৮৯জনের অংশ নেয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষা দেয় ১০লাখ ৭৮হাজার ৬০১জন। অর্থাৎ এবারের এইচএসসি পরীক্ষায় ১৪ হাজার ৯৮৮ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। 

পরীক্ষার প্রথমদিন এইচএসসিতে বাংলা প্রথমপত্র, আলিমে কুরআন মাজীদ এবং এইচএসসিতে (বিএম) বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রথমদিন পরীক্ষার পরিবেশ পরিদর্শনে গিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমণি এবং উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তারা ঢাকার সিদ্ধেশ্বরী গার্লস কলেজে যান।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘একটি পাবলিক পরীক্ষা আয়োজনের জন্য বিশাল কর্মযজ্ঞের সঙ্গে কয়েক হাজার প্রশ্নপত্র তৈরি করতে হয়। এসব কাজ করতে গিয়ে খুঁটিনাটি কিছু ভুল ধরা পড়ে। এ কারণে এসএসসি পরীক্ষায় অপ্রত্যাশিত কিছু সমস্যা দেখা দেয়। তবে এবার আমরা আরও সতর্ক হয়ে পরীক্ষা সম্পন্ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি নেয়া হয়েছে। প্রশ্নফাঁসের গুজব ছড়ালে কোনোভাবে কাউকে ছাড় দেয়া হবে না।’

তিনি আরও বলেন, ‘দেশে নানা ধরনের কোচিং সেন্টার রয়েছে। আমরা সেগুলো আলাদা করতে পারিনি। এ কারণে আগামী ৬ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। কোচিং সেন্টারের সঙ্গে কিছু অসাধু ব্যবসায়ী আছেন, তাদের কারণেই সব কোচিং সেন্টার বন্ধের এই ঘোষণা। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা শেষ করতে তিনি সব অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকসহ গণমাধ্যমের সহযোগিতা চেয়েছেন।’

উল্লেখ্য, গতবছর ১৩হাজার ৭১৮জন অনুপস্থিত ছিল। ২০১৭ সালে প্রথম দিন ১৩০৬৯জন অনুপস্থিত ছিল।

ব্রেকিংনিউজ/জেআই