ঈদযাত্রায় প্রতিদিন প্রায় ২২ জনের মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ১১:৩৪ আপডেট: ১১:৩৫

ঈদযাত্রায় প্রতিদিন প্রায় ২২ জনের মৃত্যু

ঈদুল আজহার সরকারি ছুটির তিন দিন ও পরদিনসহ চার দিনে সড়ক দুর্ঘটনায় ৯১ জনের মৃত্যু হয়েছে। এতে দেখা যায় সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ২২ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের গবেষণায় এ তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, সড়কে ৯০ শতাংশ দুর্ঘটনার কারণ বেপরোয়া গতি। ঈদ উপলক্ষে ১৫ দিনে অতিরিক্ত ট্রিপ দিতে মালিকদের চাপে চালকরা প্রতিযোগিতায় নামে। তখন গতিসীমা না মেনে গাড়ি চালানোর হার আরও বেড়ে যায়।

প্রতিষ্ঠানটির তথ্যানুসারে, ২০১৬ সালে ঈদুল আজহার আগে বাড়ি যাওয়া, ঈদের দিন ও ফেরার সময়ে সব মিলে ১৫ দিনে সড়ক দুর্ঘটনায় গড়ে প্রতিদিন ১৫ জনের প্রাণহানি ঘটেছে। ২০১৭ সালে একই সময়ে একই কারণে গড়ে প্রতিদিন ১৩ জন প্রাণ হারিয়েছে। গত বছর একই সময়ে গড়ে প্রতিদিন মৃত্যু হয় ১৬ জনের। এবার ঈদুল আজহা উপলক্ষে যাতায়াত-পর্ব পুরোপুরি শেষ হয়নি। ঈদের সরকারি ছুটির তিন দিন ও পরদিনসহ চার দিনে ৯১ জনের প্রাণহানি ঘটেছে সড়ক দুর্ঘটনায়। এতে দেখা যায়, গড়ে প্রতিদিন প্রাণ হারিয়েছে ২২ জনেরও বেশি।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের তথ্যানুসারে, স্বাভাবিক সময়ে দিনে প্রাণ ঝরে গড়ে ১০ জনের।

মহাসড়ক পুলিশ ও স্থানীয় প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা গেছে, বেশির ভাগ দুর্ঘটনার কারণ ছিল অতিরিক্ত গতি।

মহাসড়ক পুলিশ ও দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের গবেষকরা বলছেন, ভাঙাচোরা সড়ক, তিন চাকার নিষিদ্ধ যান, মোটরসাইকেলের অবাধ চলাচলের কারণেও দুর্ঘটনা ঘটেছে। তবে তার চেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে অতিরিক্ত গতির কারণে। অতিরিক্ত গতিতে চালানোর কারণে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে বাস দুমড়ে-মুচড়ে পড়ছে। 

এবার ঈদুল আজহায় বাড়ি যাওয়ার সময় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট ছিল শেষের দিকে। ফলে সড়ক দুর্ঘটনা ছিল কম। তবে ফেরার সময় একই মহাসড়কে দুর্ঘটনা বেড়েছে। ঢাকা-সিলেট, ঢাকা-খুলনা, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহসহ বিভিন্ন মহাসড়ক ও সংযোগ সড়কেও অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা ঘটেছে।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি