bnbd-ads
bnbd-ads

ঈদের আগেই আসছে ঘূর্ণিঝড় ‘বায়ু’

পরিবেশ ডেস্ক
১২ মে ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৪:১০ আপডেট: ০৪:৩৩

ঈদের আগেই আসছে ঘূর্ণিঝড় ‘বায়ু’

ঘূর্ণিঝড় ফণী’র ছোবলে এখনও ধুকছে গোটা দেশ। ঘরবাড়ি, বাঁধ, সড়ক ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফণীর প্রভাবে দেশের ৩৫ জেলার প্রায় ৬৩ হাজার ৬৩ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, ফণীতে মোট ৫৩৬ কোটি ৬১ লাখ ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে। 

এরইমধ্যে নতুন খবর এসেছে, আবারও বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে নতুন আরেকটি ঘূর্ণিঝড়। আগামী ২৬ মে থেকে ৩ জুনের মধ্যে এই ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে। সম্ভাব্য নতুন এ ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে ‘বায়ু’। 

গেল সপ্তাহে সার্ক আবহাওয়া কেন্দ্র, ভারতীয় আবহাওয়া দফতর সূত্র এ তথ্য জানিয়েছে। তাদের দেয়া তথ্য অনুযায়ী আসন্ন ইদুল ফিতরের আগেই ঘূর্ণিঝড়টি বাংলাদেশে আছড়ে পড়বে। 

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরও বলছে, ঘূর্ণিঝড় ফণীর পর চলতি মাসে বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপের আশঙ্কা রয়েছে। এ মুহূর্তে বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ।

তবে দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে চলমান মৃদু তাপপ্রবাহ কিছু কিছু জায়গায় কমতে পারে। এছাড়া  আগামী তিন দিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।

এর আগে গতকাল শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর সর্বনিম্ন তাপমাত্রা সিলেট ২১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এমআর