আজও হতে পারে কালবৈশাখী

পরিবেশ ডেস্ক
১৮ মে ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৫:৪১

আজও হতে পারে কালবৈশাখী

কয়েক দিনের টানা গরমের পর শুক্রবার রাজধানীসহ সারা দেশে তাণ্ডব জালিয়েছে কালবৈশাখী ঝড়। এতে রাজধানীসহ সারা দেশে প্রাণ হারিয়েছে অন্তত ১০ জন। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজও চলতে পারে কালবৈশাখী তাণ্ডব। 

শনিবার (১৮ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু–এক জায়গায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য অঞ্চল আংশিক মেঘলা থাকলেও আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, রাজশাহী, পাবনা অঞ্চল এবং খুলনা বিভাগের ওপর দিয়ে যে দাবদাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। তবে এ দাবদাহের মাঝেও আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের এ অঞ্চলগুলোতে কালবৈশাখী বয়ে যেতে পারে।

কালবৈশাখীর প্রভাবে শুক্রবার রাতে রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে ২৩ মিলিমিটার। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ৪৩ মিলিমিটার। এ ছাড়া রংপুর, চট্টগ্রামের সীতাকুণ্ডে ২৭, কুমিল্লা, কিশোরগঞ্জের নিকলী ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৬, রাজশাহীতে ১৪, ফেনী ও চট্টগ্রামে ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টিশূন্য ছিল পুরো দক্ষিণ–পশ্চিমাঞ্চল। তাই এই অঞ্চলে তাপমাত্রাও তুলনামূলক বেশি ছিল।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads