কমলগঞ্জে বিপন্ন ‘সন্ধি কাছিম’ উদ্ধার

মৌলভীবাজার প্রতিনিধি
১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:০৮

কমলগঞ্জে বিপন্ন ‘সন্ধি কাছিম’ উদ্ধার

মৌলভীবাজারের বন্যপ্রাণী বিভাগের সহায়তায় সোমবার (১৫ জুলাই) রাত পৌনে ১২টায় উদ্ধার করা হয়েছে বিপন্ন প্রজাতির একটি ‘সন্ধি কাছিম’। 

বিকেলে কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা এলাকায় জনৈক নির্মল সিংহ বন্যার পানিতে ভেসে আসা কচ্ছপটি দেখতে পান এবং ধরে নিজের বাড়িতে নিয়ে যান। 

কচ্ছপ আটকের খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে স্থানীয় বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ক সামাজিক সংগঠন ‘মিতা ফাউন্ডেশন’ কচ্ছপটি উদ্ধারে বন্যপ্রাণী বিভাগের সহায়তা কামনা করে। পরে বন্যপ্রাণী বিভাগের তৎপরতায় এটি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সন্ধি কচ্ছপটি বন্যপ্রাণী অফিসে রয়েছে। 

এ উদ্ধার অভিযানে অংশগ্রহণ করেন বন্যপ্রাণী বিভাগের পক্ষে জুনিয়র ওয়াইল্ডফাইফ স্কাউট বুলবুল মোল্লা, রীশু বড়ুয়া, ফরেস্ট গার্ড সুব্রত সরকার এবং মিতা ফাউন্ডেশনের পক্ষে বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন এবং সুমন দেব। এছাড়া ঘোড়ামারা গ্রামের স্থানীয় কৃষ্ণ সিংহ, বাবুল সিংহ এবং সুখময় সিংহ এ কাজে বন্যপ্রাণী বিভাগকে সহযোগিতা করেন। 

‘সন্ধি কাছিম’কে কেউ কেউ ‘সুন্দি কাছিম’ বা ‘চিতি কাছিম’ও বলে থাকেন। বিপন্ন প্রজাতির প্রাণীটির ইংরেজি নাম Spotted Flapshell Turtle বা Indian Flap-shell Turtal। একসময় এটি দেশের জলাশয়গুলোতে প্রচুর দেখা গেলেও বর্তমানে বিলুপ্তির পথে। ক্রমাগত শিকারের কারণে এটি প্রকৃতি থেকে হারিয়ে যেতে বসেছে।

ব্রেকিংনিউজ/এমজি