ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা

পরিবেশ ডেস্ক
১৮ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৫:৫২ আপডেট: ০৫:৫৪

ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা

আগামী ২৪ ঘণ্টায় দেশের কিছু কিছু জায়গায় মাঝারি থেকে ভারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। 

রবিবার (১৮ আগস্ট) আবহাওয়ার পূর্বাভাস বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থিত লঘুচাপটি বর্তমানে একটি সুস্পষ্ট লঘুচাপ রূপে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। ফলে আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিববঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ তৈরি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ, রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ব্রক্ষ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা এবং দক্ষিণ পূর্বাঞ্চলের নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে। গত ২৪ ঘন্টায় ৯৩টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ২৭টির পানি সমতল বৃদ্ধি পেয়েছে। পানি সমতল হ্রাস পাবে ৬০টির এবং পানি সমতল অপরিবর্তিত থাকতে পারে ৬টির। এছাড়া কোনো স্থানের বিপদসীমার কোনো তথ্য নেই। 

ব্রেকিংনিউজ/ এসএ