পরিবেশ দূষণে ১৩ কারখানাকে অর্ধ কোটি টাকা জরিমানা

পরিবেশ ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৩:৪২ আপডেট: ০৩:৪৪

পরিবেশ দূষণে ১৩ কারখানাকে অর্ধ কোটি টাকা জরিমানা

পরিবেশ দূষণের বিরুদ্ধে সারা দেশে অভিযানে নেমেছিল পরিবেশ অধিদফতর। প্রতিষ্ঠানটি দেশের ৭টি জেলায় অভিযান চালিয়ে ১৩ কারখানাকে সাড়ে ৫৬ লাখ টাকারও বেশি জরিমানা করেছে।

২৩ ও ২৪ সেপ্টেম্বর দুই দিনব্যাপী গাজীপুর, নারায়ণগঞ্জ, ঢাকা, বগুড়া, রংপুর, গাইবান্ধা ও পাবনায় এই অভিযান পরিচালনা করা হয়। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের দায়ে এই জরিমানা করা হয়।

পরে অভিযান নিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য নিশ্চিত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে ২৩ ও ২৪ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং এর পরিচালক রুবিনা ফেরদৌসী গাজীপুর, নারায়ণগঞ্জ, ঢাকা, বগুড়া, রংপুর ও পাবনার ১৩টি কারখানাকে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর কার্যক্রম সম্পাদনের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের দায়ে মোট ৫৬ লাখ ৫৫ হাজার ৫৯ টাকা ক্ষতিপূরণ ধার্য করেন।’

২৩ সেপ্টেম্বর শুনানির মাধ্যমে ঢাকার লিন্ডা ইলাস্টিকস লিমিটেডকে ৫০ হাজার ৪শ টাকা, নারায়ণগঞ্জের উদয়ন বোর্ড অ্যান্ড পেপার মিলস লিমিটেডকে ৭৪ হাজার ৮শ টাকা, গাজীপুরের ইউরো ওয়াশিং লিমিটেডকে এক লাখ ১৮ হাজার ৮শ টাকা, নরসিংদীর হোসেন ক্যালেন্ডারিং অ্যান্ড ফিনিশিং মিলসকে তিন লাখ ৫০ হাজার ৩শ ৬৮ টাকা, মেসার্স রুকু ডাইং অ্যান্ড প্রিন্টিং ওয়ার্কসকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

পরদিন ২৪ সেপ্টেম্বরও শুনানির মাধ্যমে নারায়ণগঞ্জের মেসার্স ভাই ভাই ডাইং অ্যান্ড প্রিন্টিং ইন্ডাস্ট্রিজকে ছয় লাখ আট হাজার টাকা, গাজীপুরের ইন্টারস্টফ এপারেলস লিমিটেডকে ২৪ লাখ ৭২ হাজার ১শ ৯২ টাকা, বগুড়ার সূচি পাল্প অ্যান্ড পেপার মিলকে আট লাখ টাকা, রংপুরের মেসার্স আলম অটো রাইস মিলকে দুই লাখ টাকা, মেসার্স মোখতার আহমেদ অটোরাইস মিলকে (মাহীগঞ্জ অটোরাইস মিল) দুই লাখ টাকা, গাইবান্ধার রাজা পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডকে চার লাখ ৯৮ হাজার ৪শ টাকা, পাবনার ভাই ভাই সুতা প্রসেস মিলকে (মেসার্স সাজেদুল ট্রেডার্স) ৪৬ হাজার ৩শ ১২ টাকা এবং মেসার্স মুন্সী প্রসেস মিলকে পঁয়ত্রিশ হাজার ৭শ ৮৭ টাকা জরিমানা করা হয়।

ব্রেকিংনিউজ/ এসএ