দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয়

পরিবেশ ডেস্ক
১৪ অক্টোবর ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৩:৩১ আপডেট: ০৩:৩৫

দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয়

নানামুখি দূষণ আর অব্যবস্থাপনায় দুই কোটি মানুষের মহানগরী ঢাকার বাতাস ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। প্রতিদিনই বাড়ছে দূষণের মাত্রা। বাতাসে ধূলি আর দূষণে বিভিন্ন রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছে নগরবাসী। যথাযথ পদক্ষেপ না থাকায় ঢাকার বাতাসে দূষণ এখন লাগামহীন। 

সোমবার (১৪ অক্টোবর) প্রতিদিনের বাতাসের মান সূচকে (একিউআই) দূষিত বাতাসের শহরের তালিকায় রাজধানী ঢাকার অবস্থান ছিল তৃতীয়। 

যেখানে ২১১ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর শীর্ষে ও ১৯৫ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিতায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারতের রাজধানী দিল্লির নাম। 

একটি শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত এ নিয়ে প্রতিদিন তথ্য দেয় একিউআই। যেখানে ৫১ থেকে ১০০ স্কোর পর্যন্ত বাসাতের মানকে গ্রহণযোগ্য হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোর হচ্ছে বাতাসের মান দূষিত। 

কিন্তু সেই স্কোর যদি ২০১ থেকে ৩০০ পর্যন্ত পৌঁছায় তখন ওই শহরের নাগরিকদের ব্যাপক স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়। তখন তাদের বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেয়া হয়। 

উল্লেখ্য, ঢাকার বাতাসে প্রচুর ধূলিকণা আর কলকারখানার ধোঁয়ায় সৃষ্ট দূষণের মাত্রা নিয়ন্ত্রণে অনেকদিন ধরেই হিমশিম খাচ্ছে নগর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। শুধুমাত্র বর্ষাকালে কয়েক মাস ঢাকায় বায়ুদূষণ কিছুটা নিয়ন্ত্রণে থাকে। 

ব্রেকিংনিউজ/এমআর