জলবায়ুর পরিবর্তনে হুমকির মুখে দেশের কৃষিব্যবস্থা : প্রয়োজন টেকসই কৃষি প্রযুক্তি

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
১৯ অক্টোবর ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৮:৫৩ আপডেট: ০৮:৫৬

জলবায়ুর পরিবর্তনে হুমকির মুখে দেশের কৃষিব্যবস্থা : প্রয়োজন টেকসই কৃষি প্রযুক্তি

জলবায়ু পরিবর্তন বর্তমানে বিশ্বের অন্যতম গুরত্বপূর্ণ ও আলোচিত বিষয়। জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিকর প্রভাব পড়েছে কৃষি ব্যবস্থার উপর। জলবায়ু পরিবর্তনের কারণে হুমকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের নাম উপরের সারিয়ে। ২০৫০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তন দেশের কৃষি ব্যবস্থাকে হুমকির মুখে ফেলবে। 

শনিবার (১৯ অক্টোবর) সকাল ১০টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে দুইদিন ব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাস্টেইনেবল এগ্রিকালচার’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন এসিআই এগ্রিবিজনেস এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও ড. এফ এইচ আনসারী।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের দক্ষিণে সমুদ্রের পানির উচ্চতা দিনদিন বেড়েই চলেছে, এতে উজানের নদীর পানিতে লবনাক্ততা বাড়ছে, যা ফসলি জমিতেও ছড়িয়ে পড়ছে। এছাড়াও জলবায়ু পরিবর্তনের ফলে বাড়ছে বৈশ্বিক তাপমাত্রা, কমছে বৃষ্টির পরিমাণ। ফলে দেখা দিচ্ছে খরা ও তাপদাহের মতো দুর্যোগ। তাই দেশের কৃষিকে বাঁচাতে হলে ‘জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তির’ বিকল্প নেই। উন্নত কৃষি গবেষনার মাধ্যমে জলবায়ু সহিষ্ণু বিভিন্ন শষ্যের জাত উদ্ভাবন এবং তা মাঠ পর্যায়ে ছড়িয়ে দেশের কৃষিকে বাচানো সম্ভব। 

বাকৃবি ও ইউনিভার্সিটি মালয়েশিয়া সাবাহ এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এই কনফারেন্সে দেশী ও বিদেশী গবেষকদের ১৭৭ টি প্রবন্ধ, ১০টি সেশন ও পোস্টার সেশন উপস্থাপিত হবে। 

বাকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সিনিয়র সচিব অধ্যাপক ড. শামসুল আলম। কনফারেন্সের প্রধান পৃষ্টপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. লুৎফুল হাসান। এছাড়াও বক্তব্য রাখেন অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক, অধ্যাপক ড. মো. আলমগীর হোসাইন ও এফএও প্রতিনিধি ড. নূর আহমেদ খন্দকার।

প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, আমি মনে করি কৃষিবিদদের সেবা ও অবদান দেশের ডাক্তারদের চেয়েও অনেক বেশি। তারা দেশের ১৬ কোটি মানুষের মুখে অন্নের নিশ্চয়তা দিয়ে যাচ্ছে সব সময়। আর তাই জলবায়ু পরিবর্তনের ফলে ভবিষ্যতে কৃষিতে আমাদের যে চ্যালেঞ্জ তা মোকাবেলায় সরকারি ও বেসরকারী সকল কৃষি গবেষকদের একসঙ্গে কাজ করতে হবে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি