ঘূর্ণিঝড়ের কোন সংকেতের অর্থ কী?

পরিবেশ ডেস্ক
৯ নভেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৭:২৯

ঘূর্ণিঝড়ের কোন সংকেতের অর্থ কী?

ঘূর্ণিঝড়ের ভয়াবহতা ও গুরুত্ব বোঝাতে নদী ও সমুদ্র বন্দরগুলোতে ১ থেকে ১১ পর্যন্ত সতর্ক সংকেত দেখানো হয়। কিন্তু আবহাওয়া অফিস উপকূলীয় এলাকাগুলোর জন্যও সতর্কতা হিসেবে একই সংকেত ব্যবহার করে। যদিও প্রতিটি সংকেতের ভিন্ন অর্থ রয়েছে। এই সংকেতগুলো ব্যবহার করা হয়, যাতে জনসাধারণ সংকেত অনুযায়ী সতর্কতা অবলম্বন করতে পারে।

আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, ১ নম্বর হচ্ছে দূরবর্তী সতর্ক সংকেত, ২ নম্বর হচ্ছে দূরবর্তী হুশিয়ারি সংকেত, ৩ নম্বর হচ্ছে স্থানীয় সতর্ক সংকেত, ৪ নম্বর হচ্ছে স্থানীয় হুশিয়ারি সংকেত, ৫, ৬ ও ৭ নম্বর হচ্ছে বিপদ সংকেত, ৮, ৯ ও ১০ নম্বর হচ্ছে মহাবিপদ সংকেত এবং ১১ নম্বর হচ্ছে ঘূর্ণিঝড়ের প্রচণ্ডতার কারণে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থা।

৮ থেকে ১০ নম্বর মহাবিপদ সংকেত ও ১১ নম্বর যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার সংকেত বোঝাতে ৩টি লাল পতাকা উড়ানো হয়।

৮ নম্বর নম্বর মহাবিপদ সংকেতের অর্থ- প্রচণ্ড ঘূর্ণিঝড় হবে ও বন্দরের আবহাওয়া খুবই দুর্যোগপূর্ণ থাকবে। ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম বন্দরের বেলায় দক্ষিণ দিক দিয়ে এবং মোংলা বন্দরের বেলায় পূর্ব দিক দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

৯ নম্বর মহাবিপদ সংকেতের অর্থ- প্রচণ্ড ঘূর্ণিঝড়ের প্রভাবে বন্দরের আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকবে। ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম বন্দরের বেলায় উত্তর দিক দিয়ে এবং মোংলা বন্দরের বেলায় পশ্চিম দিক দিয়ে উপকূল অতিক্রম করার আশঙ্কা রয়েছে।

১০ নম্বর মহাবিপদ সংকেতের অর্থ- প্রচণ্ড ঘূর্ণিঝড়ের প্রভাবে বন্দরের আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকবে। ঝড় সরাসরি আঘাত হানবে। ঘূর্ণিঝড়টি বন্দরের খুব কাছ দিয়ে অথবা উপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

১১ নম্বর যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার সংকেতের অর্থ- ঝড় সতর্ককরণ কেন্দ্রের সঙ্গে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে এবং স্থানীয় আবহাওয়া কর্মকর্তার বিবেচনায় চরম প্রতিকূল আবহাওয়ার আশঙ্কা রয়েছে।

সতর্ক সংকেতগুলো মূলত বন্দরের জন্য। কিন্তু সাধারণ মানুষের জন্য এগুলো সতর্কতার সংকেত বহন করে। এগুলো দেখে স্থানীয় প্রশাসন ঝড়ের প্রকৃতি কেমন হতে পারে ও জলোচ্ছ্বাস কত উঁচু হতে পারে তা ধারণা করেন। ফলে তারা সংকেত দেখে আগেই প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নেন।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি