অবশেষে নীলগাইটির ঠাঁই হলো রামসাগরে

স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী
৭ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৮:৫৫ আপডেট: ০৮:৫৫

অবশেষে নীলগাইটির ঠাঁই হলো রামসাগরে

নওগাঁর মান্দা উপজেলা জোৎবাজার এলাকা থেকে উদ্ধার হওয়া নীলগাইটির অবশেষে জায়গা হলো দিনাজপুরের রামসাগর উদ্যান। বাংলাদেশ থেকে বিলুপ্ত হওয়া এই তৃণভোজী প্রাণীটি আনুষ্ঠানিকভাবে রামসাগর উদ্যান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হলো।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে রামসাগর উদ্যান কর্তৃপক্ষ নীলগাইটিকে নিজেদের হস্তান্তরে নেয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। রাজশাহী বন বিভাগের কর্মকর্তা ও দিনাজপুরের রামসাগর উদ্যানের কর্মকর্তারা। 

জানা গেছে, রামসাগর উদ্যানে এর আগে উদ্ধার হওয়া একটি মেয়ে জাতের নীলগাই রয়েছে। এ কারণে সেখানেই পাঠানো হলো পুরুষ জাতের এই নীলগাইটি। দুই নীলগাইয়ের প্রজননের মাধ্যমে নতুন কোনও নীলগাই পাওয়ার আশায় দিনাজপুরের রামসাগর উদ্যানে পাঠানো হলো পুরুষ জাতের নীলগাইটিকে।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি প্রাণীটিকে নওগাঁর মান্দা উপজেলা থেকে উদ্ধার করা হয়। এরপর ওইদিন রাতেই রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়। পাশাপাশি এক সপ্তাহ ধরে নীলগাইটির চিকিৎসাও করা হয়। এতে ধিরে ধিরে সুস্থ হয়ে ওঠে নীলগাইটি।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা এসএম সাজ্জাদ হোসেন জানান, নীলগাইটিকে দেখতে প্রতিদিন মানুষ ভীড় করতো। তবে তাকে স্বাভাবিক করে তোলার জন্য দর্শনার্থীর সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছিল। ফলে সে এখন স্বাভাবিক হয়ে উঠেছে। এ কারণে তাকে হস্তান্তর করা হল।

ব্রেকিংনিউজ/এসএসআর