ওষুধ ছাড়া রক্তচাপ কমাবেন যেভাবে

স্বাস্থ্য ডেস্ক
১৪ এপ্রিল ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৬:৩৮

ওষুধ ছাড়া রক্তচাপ কমাবেন যেভাবে

অনেকেই উচ্চ রক্তচাপে ভুগেন। আর এ সমস্যায় যারা ভুগেন ওষুধ তাদের নিত্যসঙ্গী। তবে আপনি চাইলে ওষুধ ছাড়াই উচ্চ রক্তচাপ কমাতে পারেন। 

ওজন কমান: যাদের ওজন বেশি তাদের উচ্চ রক্তচাচ হওয়ার সম্ভাবনা বেশি। তাই উচ্চ রক্তচাপ কমাতে দ্রুত ওজন কমিয়ে ফেলুন। 

নিয়মিত ব্যায়াম: নিয়মিত শারীরিক ব্যায়াম অথবা শারীরিক পরিশ্রম করলে রক্তচাপ স্বাভাবিক থাকে। তাই
প্রতি প্রতিদিন অন্তত ৩০ মিনিট শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করুন।  

স্বাস্থ্যকর খাবার গ্রহণ: উচ্চ রক্তচাপ কমাতে চাইলে চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। এছাড়া স্বাস্থ্যকর নানা খাবার গ্রহণ করুন। 

লবণ কম খান: লবণ দ্রুত উচ্চ রক্তচাপ সৃষ্টি সহায়তা করে। তাই খাবারে লবণ কম খান। পাতে লবণ খাওয়ার অভ্যাস থাকলে এখনই পরিহার করুন। লবণ হার্টের জন্যও খুব ক্ষতিকর। 

মদ্যপান ত্যাগ করুন: যাদের অ্যালকোহল পান করার অভ্যাস আছে তারা এখনই তা পরিত্যাগ করুন। পরিমিত অ্যালকোহল রক্তচাপ কমাতে সহায়তা করে। কিন্তু অ্যালকোহল যখন অতিরিক্ত পরিমাণে গ্রহণ করা হয়, তা রক্তচাপ অস্বাভাবিকভাবে বাড়িয়ে দেয়। 

ধূমপান ত্যাগ করুন: প্রতিটি সিগারেট পরবর্তী কয়েক মিনিটের জন্য শরীরের রক্তপ্রবাহ অস্বাভাবিকভাবে বাড়িয়ে দেয়। অধিক ধূমপান রক্তচাপকে ঝুঁকিপূর্ণ পর্যায়ে নিয়ে যেতে পারে। ধূমপান এড়িয়ে চলুন। এতে হার্ট ও রক্তচাপসহ সার্বিক স্বাস্থ্য স্বাভাবিক থাকে। 

ব্রেকিংনিউজ/জেআই

bnbd-ads
bnbd-ads