ঈদে খেতে হবে বুঝেশুনে সাবধানে

স্বাস্থ্য ডেস্ক
৫ জুন ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৯:৩৩ আপডেট: ০৯:৩৩

ঈদে খেতে হবে বুঝেশুনে সাবধানে

দীর্ঘ একমাস রোজা থাকার পর হুট করেই ঈদের দিন থেকে খাদ্যাভ্যাসে বড় পরিবর্তন আনা ঠিক নয়। রোজার অভ্যস্ততা কাটিয়ে খাবার খেতে গিয়ে অনেকেই বেশ অস্বস্তিতে পড়ে যান। আর কেউ কেউ একটু বেশিই খেয়ে ফেলেন।

তবে গবেষণা বলছে দীর্ঘদিন না খেয়ে থাকার পর ঈদের দিন দুপুরে খাবার সময় পরিমিত খাবার গ্রহণ করাই স্বাস্থ্যের জন্য ভালো। নয়তো হজমে দেখা দিতে পারে গণ্ডগোল।

সেই সাথে আরও বেশ কয়েকটি ব্যাপার খেয়াল রাখতে হবে। বিশেষ করে খাবারের মেন্যু নির্বাচনে বেশ সতর্ক থাকতে হবে। সাধারণত ঈদের দিনে খাবারের তালিকায় খুবই কম সবজি, অধিক মশলাযুক্ত খাবার এবং নানা রকম কোমল পানিয় থাকে।

স্বাস্থ্যের বারোটা বাজাতে না চাইলে এসব খাবার এড়িয়ে চলতে হবে। ঈদের খাবারের রান্নায় অনেক পরিবর্তন আনতে হবে সুস্থ থাকতে চাইলে। যেমন কম মশলায় রান্না করা, চর্বি বিহীন মাংস খাওয়া, কম তেলে রান্না ইত্যাদি।

হাড়িতে রান্না না করে ওভেনে রান্না করতে পারেন এতে করে তেল সাশ্রয় হবার পাশাপাশি সময়ও কম লাগবে। মিষ্টি জাতীয় খাবার গ্রহণের বেলাতেও সতর্ক থাকুন। রসে ডুবানো মিষ্টির চেয়ে ছানা বা ফলমূল দিয়ে সেরে নিতে পারেন ঈদের ডেজার্ট।

ডাক্তারদের মতে, অতিরিক্ত খেলেই ওজন বেড়ে যাবে দ্রুত। আর দীর্গদিন রোজা থাকার পর হুট করে বেশি খেলে পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। খাবার হুট করে না বাড়িইয়ে ধীরে ধীরে বাড়ানো উচিত।

ঈদের দিন অনেক তাড়াহুড়ো করে গোগ্রাসে না খেয়ে বরং একটু রয়েসয়ে সময় নিয়ে খান। অল্প অল্প করে খেলে খাবার হজমে কোন সমস্যাই হবে না।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads