বাড়তি ওজন ও হৃদরোগের ঝুঁকি কমাবে কাঁচা কলা

স্বাস্থ্য ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৫:০১

বাড়তি ওজন ও হৃদরোগের ঝুঁকি কমাবে কাঁচা কলা

বাড়ির পাশে কিংবা হাতের নাগালে অথচ বাজারে সব সময় পাওয়া যায় কাঁচা কলা। তরকারিতে সবজি হিসেবে কাঁচা কলার জুড়ি নেই। কিন্তু এই কাঁচা কলার গুনাগুন আমরা অনেকেই জানি না।

উচ্চ ভিটামিন বি-৬ এর ভালো উৎস কাঁচা কলা। ভিটামিন বি-৬ রক্তে হিমোগ্লোবিন তৈরি করে, যা রক্তে অক্সিজেন পরিবহন করে। এর মধ্যে থাকা ভিটামিন বি-৪ রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। 

কাঁচা কলার কিছু স্বাস্থ্য উপকারিতা-

* হৃদরোগের ঝুঁকি হ্রাস করে: প্রতিদিন ৪,৭০০ মিলিগ্রাম পটাসিয়াম গ্রহণে হৃদরোগের ঝুঁকি হ্রাস হয়। তবে পটাসিয়াম সবার জন্য নিরাপদ নয়। উচ্চ রক্তচাপ অথবা কিডনির রোগে আক্রান্ত রোগীদের কাঁচ কলা না খাওয়া ভালো।

* ওজন কমায়: ওজন কমাতে চাইলে, খাদ্য তালিকায় রাখুন কাঁচ কলা। কাঁচ কলার ফাইবার অনেকটা সময় পেট ভরিয়ে রাখে। এটি আঁশযুক্ত হওয়ায় তা মেদ কমাতেও সাহায্য করে।

* রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে: রক্তে শর্করা নিয়ন্ত্রণের জন্যেও কাঁচ কলা উপকারী। এটি আঁশযুক্ত হওয়ায় রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। ভিটামিন বি৬ গ্লুকোজ নিয়ন্ত্রণ করে টাইপ-টু ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে।

* পেটের খারাপ ব্যাকটেরিয়া দূর করে: কাঁচ কলা আঁশযুক্ত সবজি হওয়ায় এটি খুব সহজে হজম হয়। কাঁচ কলা পেটের ভিতরের খারাপ ব্যাকটেরিয়া দূর করে দেয়। 

* ডায়রিয়া নিয়ন্ত্রণ: ডায়রিয়া রোগীদের জন্য কাঁচা কলা উপকারী। এতে থাকে এনজাইম, যা ডায়রিয়া এবং পেটের নানা ইনফেকশন দূর করে।

ব্রেকিংনিউজ/এমআর